চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

স্ত্রীর ‘অনুরোধে’ পদত্যাগ করলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

টানা ৮ বছর ধরে দেশ ও সরকার পরিচালনার পর হঠাৎ করেই পদত্যাগের ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জন কি। তবে নিজের কোনো সমস্যা বা দায়িত্বে গাফিলতির কারণে নয়, তিনি পদত্যাগ করছেন স্ত্রীর অনুরোধে। এমনটাই জানিয়েছে নিউজিল্যান্ড হেরাল্ড।

সিদ্ধান্ত জানাতে গিয়ে আবেগাপ্লুত হয়ে যান জন। পদত্যাগের সিদ্ধান্তকে ‘জীবনে নেয়া সবচেয়ে কঠিন সিদ্ধান্ত’ উল্লেখ করে তিনি বলেন, “আমি জানি না এরপর আমি কী করব।”

জন কি তার সাপ্তাহিক সংবাদ সম্মেলনে পারিবারিক কারণ দেখিয়ে পদত্যাগের ঘোষণা দিয়ে বলেন, “আমার কাজের কারণে আমার সবচেয়ে প্রিয় মানুষগুলোর ত্যাগ স্বীকার করতে হয়।”

পাশাপাশি তার সন্তানদেরও “অত্যাধিক পরিমাণে অনধিকার চর্চা”র শিকার হতে হয় বলে জানান তিনি।

আগামী ১২ ডিসেম্বর তিনি আনুষ্ঠানিক পদত্যাগপত্র জমা দেবেন। এরপর ন্যাশনাল পার্টি ককাস গঠন করে নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের আগ পর্যন্ত উপ-প্রধানমন্ত্রী বিল ইংলিশ ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন বলে ধারণা করা হচ্ছে।

জনপ্রিয় প্রধানমন্ত্রী জন কি তৃতীয় মেয়াদে ২০১৪ সালের সেপ্টেম্বরের নির্বাচনে ন্যাশনাল পার্টির পক্ষ থেকে জয়লাভ করেন। বিনা নোটিশে হঠাৎ ২০১৭’র নির্বাচনে অংশ না নেয়ার ঘোষণায় তাই হতভম্ব হয়ে পড়েছে পুরো নিউজিল্যান্ড।