চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

স্কুলেও মা-বাবার চোখে চোখে থাকবে শিশুরা

যেসব অভিভাবকরা স্কুলে তাদের সন্তানদের নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকেন; তাদের জন্য সুখবর এনেছে ভারতের দিল্লির স্থানীয় প্রশাসন।

তারা বলছেন, শিগগিরই এমন একটি মোবাইল অ্যাপ্লিকেশন চালু করা হচ্ছে, যার মাধ্যমে ঘরে বসেই স্কুলে থাকা নিজের সন্তানদের ওপর নজর রাখতে পারবেন অভিভাবকরা।

বিবিসির এক খবরে জানা গেছে, শিক্ষার্থীদের পড়াশোনায় আরও বেশি সুরক্ষা ও জবাবদিহি নিশ্চিত করতে এ ধরনের উদ্যোগ নিচ্ছে দিল্লির স্থানীয় প্রশাসন।

ওই অ্যাপ্লিকেশন ব্যবহার করে যে কোনো জায়গা থেকে ভারতের রাজধানীর স্কুলগুলোতে ক্লাসের সময় সন্তানদের কার্যক্রম দেখতে পারবেন বাবা-মা।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, ‘এর জন্য তিন মাসের মধ্যে সব সরকারি স্কুলে সিসিটিভি স্থাপন করা হবে’। এই পদক্ষেপ গ্রহণের ফলে স্কুলের কার্যক্রমে আরও ‘স্বচ্ছতা ও জবাবদিহি’ নিশ্চিত করা যাবে বলে তিনি আশা করেন।

এছাড়াও স্কুলে সন্তানদের নিরাপত্তা নিয়েও নিশ্চিন্ত থাকতে পারবেন অভিভাবকরা।

সন্তানদের সুরক্ষা নিশ্চিত করতে এ ধরনের পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন অভিভাবকরা। অনেকেই আবার একে হাস্যকর ওনজরদারির লক্ষণ বলে মন্তব্য করেছেন।

২০১৭ সালের সেপ্টেম্বর এক স্কুলের বাথরুমে গলাকাটা অবস্থায় এক ছাত্রের লাশ উদ্ধার করা হয়। দিল্লি থেকে ২০ কিলোমিটার দূরে রায়ান ইন্টারন্যাশনাল স্কুলে ওই ঘটনা ঘটে। এর কিছুদিন পরে শহরের পশ্চিমে এক স্কুলের ভিতরেই ধর্ষিত হয় পাঁচ বছরের এক শিশু।