চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সু চি’র ভাষণে এবার রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার আশ্বাস

মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সংকট নিরসন করে শান্তি প্রতিষ্ঠায় তিনটি বিষয়ের ওপর গুরুত্ব দিবেন বলে জানিয়েছেন নোবেল জয়ী নেত্রী অংসান সু চি। বৃহস্পতিবার টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিনি রাখাইনে শান্তি প্রতিষ্ঠা ও দেশ ছেড়ে পালানো রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার বিষয়ে তাদের উদ্যোগের কথা জানান।

রোহিঙ্গা ইস্যুতে চাপে থাকা সু চি টেলিভিশন ভাষণে বলেন: যারা বাংলাদেশে গেছেন তাদের ফিরিয়ে এনে মানবিক সহায়তা দেওয়া, পুনর্বাসন করা এবং রাখাইনের উন্নয়ন ও স্থিতিশীল শান্তি প্রতিষ্ঠা করা হবে।

তিনি বলেন: এই এলাকার উন্নয়ন এবং বহু বছর ধরে চলে আসা সমস্যা দূর করে শান্তি প্রতিষ্ঠায় আমরা স্বল্প ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা হাতে নিয়েছি। আমার নেতৃত্বে মানবিক সহায়তা, পুনর্বাসন এবং উন্নয়ন করে রাখাইনে শান্তি এবং উন্নয়ন প্রতিষ্ঠা করা হবে।

সু চি জানান: যারা বাংলাদেশে রয়েছে তাদেরকে ফিরিয়ে আনতে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা চলছে। মিয়ানমারের স্বাধীনতার পর দুই বার এই বিষয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা হয়েছে এবং অতীতের সফলতার উপর ভিত্তি করেই তৃতীয়বারের মতো আলোচনা চলছে।

তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু বলেননি। যদিও তার সরকার বলছে শুধু যাদের নাগিরত্ব সংক্রান্ত কাগজপত্র রয়েছে তাদের ফিরিয়ে নেয়া হবে। এছাড়া সু চি এবারও তার ভাষণে রোহিঙ্গা শব্দ উচ্চারণ করেননি। আর রোহিঙ্গাদের উপর সেনাবাহিনীর নির্যাতন, ঘরবাড়িতে অাগুন দেয়া, খুন, ধর্ষণের বিষয়গুলোও তিনি বরাবরের মতো এড়িয়ে গেছেন।