চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সু চি’র বক্তব্য কোনোভাবেই গ্রহণযোগ্য নয়: ১৪ দল

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের নেত্রী অং সান সু চি’র দেয়া বক্তব্য কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪-দলীয় জোট।

বুধবার রাজধানীর ধানমণ্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে ১৪ দলের নেতারা এ মন্তব্য করেন।

১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেন, সু চির এ বক্তব্য সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করছি। আমরা শুধু নই, এই বক্তব্যের বিরুদ্ধে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারাও। সু চির এই বক্তব্য কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। তিনি আজকে সামরিক শক্তির পক্ষে, মানবতার নন। তিনি কীভাবে এই নির্যাতনকারীদের প্রশ্রয় দিচ্ছেন?

তিনি বলেন, সামরিক বাহিনী যারা মিয়ানমারের নিরীহ মানুষকে হত্যা করছে, তারা শুধু মিয়ানমারের রোহিঙ্গাদের নয়, তারা বৌদ্ধ ভিক্ষুকে হত্যা করেছে, সাধারণ মানুষকে হত্যা করেছে। আমরা ১৪ দলের পক্ষ থেকে এর তীব্র নিন্দা করছি।

মিয়ানমারের উপর চাপ সৃষ্টি করতে বিশ্ব নেতাদের আহ্বান জানিয়ে তিনি বলেন, আজকে আমরা আশা করবো বিশ্ব বিবেক জেগে উঠবে, চাপ সৃষ্টি করবে মিয়ানমারের উপরে। আমরা চাই বিশ্বের সমস্ত শক্তিগুলো এগিয়ে আসবেন। আমরা বিশ্বের বড় শক্তিগুলোকে অনুরোধ করবো এগিয়ে আসবে এই নিরীহ মানুষদের দেশে ফেরত নেয়ার জন্যে মিয়ানমারকে চাপ দেবেন।

বিএনপির জাতীয় ঐক্যের দাবির প্রশ্নে তিনি বলেন, শেখ হাসিনার কূটনৈতিক সাফল্যের কারণে সারা দুনিয়া আজ জেগে উঠেছে। বিএনপি কী বললো আমাদের কিছু আসে যায় না। সমগ্র দেশবাসী আছে শেখ হাসিনার সাথে, থাকবে। ঐক্যবদ্ধভাবেই আছে। এর চেয়ে বড় ঐক্য আর হয় না। ঐক্যের বড় দৃষ্টান্ত আজ এখানে হচ্ছে।

গত ২৫ আগস্ট থেকে মিয়ানমারের সেনাবাহিনী কর্তৃক রোহিঙ্গা মুসলিমদের ওপর চলা বর্বর নির্যাতন ও গণহত্যার মুখে এ পর্যন্ত প্রায় চার লাখ রোহিঙ্গা প্রাণভয়ে বাংলাদেশে পালিয়ে এসেছেন বলে জানায় জাতিসংঘ।

বাংলাদেশে আসতে গিয়ে নিহত হয়েছেন শতাধিক রোহিঙ্গা। এ ছাড়া অনেকে গুলিতে আহত হয়েছেন। সীমান্তে ল্যান্ডমাইন বিস্ফোরণে পা হারিয়েছেন অনেকে। কিন্তু মিয়ানমার নেত্রী সুচি তার ভাষণে বলেছেন- অধিকাংশ মুসলিমই রাখাইনে অবস্থান করছে। তিনি মুসলিমরা সেখান থেকে পালাচ্ছে কেন, সেটিও খুঁজে বের করার কথা বলেছেন। সুচির এমন ভাষণের নিন্দা জানিয়েছেন ১৪ দলের নেতারা।