চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সুটকেসে করে অভিবাসী পাচার!

স্পেনের উত্তর আফ্রিকান ছিটমহল সিউটায় অভিনব কায়দায় পৃথকভাবে তিন অভিবাসীকে পাচারের সময় দুই মরোক্কান নাগরিককে আটক করেছে স্প্যানিশ পুলিশ। অভিবাসীদের দু’জনকে লুকানো হয়েছিল গাড়ির ভেতর, আর একজনকে সুটকেসে!

সোমবার এক মরোক্কানের গাড়িতে তল্লাশি চালানোর সময় গাড়ির ড্যাশবোর্ডের ভেতর এক অভিবাসীকে লুকানো অবস্থায় পাওয়া যায়। আরেক নারীকে পুলিশ পায় গাড়ির পেছনের আসনের ভেতর। আসনটির ভেতরের সরঞ্জাম ফেলে দিয়ে সেখানে তাকে ঢুকিয়ে রাখা হয়েছিল।

দু’জনেরই লুকানোর জায়গায় নিঃশ্বাস নেয়ার মতো বাতাসের অভাব ছিল। তাই তাদের উদ্ধার করেই প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। দু’জনই পাপুয়া নিউ গিনির অধিবাসী বলে মনে করছে পুলিশ।

গাড়ির ড্যাশবোর্ডের ভেতর লুকিয়ে অভিবাসী পাচারের চেষ্টা

পৃথক আরেক ঘটনায় আরেক নারীর সুটকেসের ভেতর পাওয়া গেছে এক আফ্রিকান তরুণকে। সে গ্যাবন নাগরিক বলে মনে করা হচ্ছে। সেই ছেলের অবস্থা কিছুটা গুরুতর হওয়ায় তাকে তাৎক্ষণিকভাবে জরুরি চিকিৎসা দেয়া হয়।

২২ বছর বয়সী ওই মরোক্কান নারী ট্রলি সুটকেসে করে সেই তরুণকে সিউটায় পাচার করে নিয়ে যাওয়ার চেষ্টা করছিল। কিন্তু শুল্ক বিভাগের কর্মকর্তারা সন্দেহ হওয়ায় সুটকেসটি খুলে দেখতে গেলেই তার ভেতর আফ্রিকান তরুণকে গুটিশুটি অবস্থায় পাওয়া যায়।

গাড়ির পেছন আসন এভাবেই খালি করে নেয়া হয়

সম্প্রতি সাব-সাহারান আফ্রিকানদের সিউটা ও মরক্কোকে আলাদা করা ৬ মিটার সীমান্ত প্রাচীর ভেঙ্গে ঢুকে পড়ার চেষ্টার মাঝেই এ ধরণের পাচারের চেষ্টাগুলোও চলছে।

রোববার প্রায় ১১শ’ অভিবাসী একসঙ্গে প্রাচীরটি পার করার চেষ্টা করলে সীমান্তরক্ষীদের সঙ্গে সংঘর্ষে ৫০ মরোক্কান এবং ৫ স্প্যানিশ সীমান্তরক্ষী আহত হয়। তবে এখন পর্যন্ত কেউ এভাবে অবৈধ উপায়ে ঢুকতে পারেনি।