চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সীমান্তে মিয়ানমার বাহিনীর হামলার নিন্দা জানিয়েছে ঢাকা

গত ১০ অক্টোবর মিয়ানমারের রাখাইন স্টেটে বর্ডার গার্ড পুলিশ পোস্টে হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে ঢাকা। বাংলাদেশ এ ঘটনাকে উন্নয়ন ব্যর্থ করার প্রচেষ্টা বলে মনে করে।

এখানে আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, এ ঘটনায় নিরীহ মানুষের প্রাণহানিতে বাংলাদেশ উদ্বিগ্ন এবং এ ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনতে অপরাধীদের গ্রেফতারের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

এতে বলা হয়, বাংলাদেশ একটি দায়িত্বশীল প্রতিবেশী দেশ হিসেবে অপরাধীরা যাতে পালিয়ে যেতে না পারে সেজন্য ১০ অক্টোবর ভোরেই মিয়ানমার সীমান্ত সিল করে দেয়।

পাশাপাশি বাংলাদেশ রাখাইন স্টেটের দুই মুসলিমকে আটক করে এ দিনের মিয়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে।

‘বাংলাদেশ কর্তৃপক্ষ মিয়ানমার পক্ষের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করছে এবং তাদের অনুরোধে সাড়া দিচ্ছে ’ এ কথা উল্লেখ করে বিবৃতিতে যে কোন ধরনের সহিংস চরমপন্থা এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশের ‘জিরো টলারেন্স’ নীতির কথা তুলে ধরা হয়।

এ প্রসঙ্গে বিবৃতিতে বলা হয়, মিয়ানমারকে সহযোগিতা দিতে মিয়ানমারের সৃষ্টি হওয়া আরাকান আর্মি এবং অন্যান্য জাতিগত সশস্ত্র গ্রুপের বিরুদ্ধে বাংলাদেশ অনেকগুলো অভিযান চালিয়েছে।

এতে বলা হয়, ‘বাংলাদেশ গত বছর আরাকান আর্মির বন্দীদশা থেকে উদ্ধার করে দুইজন ট্যাটমাড়ো সদস্যকে মিয়ানমারের কাছে হস্তান্তর করেছে।’

বিবৃতিতে বলা হয়, এ সময় প্রয়োজন অনুযায়ী বাংলাদেশ এ ক্ষেত্রে মিয়ানমারের প্রতি সহযোগিতা অব্যাহত রাখবে। বাংলাদেশ বিশ্বাস করে একটি আইনী কাঠামোর অধীনে এ ক্ষেত্রে সহযোগিতা কার্যকর ভূমিকা পালন করবে।

বাংলাদেশ দুই বছরের অধিক কাল এ বিষয়টিতে গুরুত্ব দিয়ে আসছে।

বিবৃতিতে বলা হয়, মাদক পাচার থেকে অস্ত্র পাচার নাগরিক আন্দোলন এবং অভ্যন্তরীণ গোলযোগ থেকে বিদ্রোহ সকল ধরনের নিরাপত্তাহীনতার মোকাবেলায় প্রাতিষ্ঠানিক সহযোগিতা প্রয়োজন।