চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সিরিয়ায় আইএস দমনে একসঙ্গে কাজ করবে ট্রাম্প-পুতিন

সিরিয়ায় কথিত ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদেরকে সমূলে উৎপাটন করা না পর্যন্ত একসঙ্গে কাজ করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার ভিয়েতনামের এশিয়া-প্যাসিফিক সামিটের এক ফাঁকে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দুই রাষ্ট্রের অধিপতিদের সংক্ষিপ্ত পরিসরে হলেও দেখা হয়।

পরে আনুষ্ঠানিক বিবৃতিতে সাক্ষাত বিষয়ে সাংবাদিকদের জানানো জানানো হয়। বন্দর নগরী ডা নাংয়ে এশিয়া প্যাসিফিক ইকোনোমিক কো-অপারেশন (অ্যাপেক) সামিটে কাটানো একদিনে মাত্র তিনবার মুখোমুখি হয়েছিলেন এই দুই নেতা। তবে সংক্ষিপ্ত এই সাক্ষাতের বিষয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কিছুই বলা হয়নি। চলতি বছরের জুলাই মাসে জার্মানির হামবুর্গের জি-২০ সামিটে প্রথমবার সরাসরি সাক্ষাত হয়েছিল তাদের।

সাক্ষাত বিষয়ে ক্রেমলিনের দেয়া এক বিবৃতিতে বলা হয়, সিরিয়ার মাটি থেকে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের নিশ্চিহ্ন করতে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছেন ট্রাম্প ও পুতিন।

রাশিয়ার ইন্টারফ্যাক্স সংবাদ সংস্থার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, আইএসকে ধূলার সঙ্গে মিশিয়ে দিতে এবং বিপজ্জনক পরিস্থিতিতে রাশিয়ান ও আমেরিকান মিলিটারি সদস্যরা আগের মতোই পরষ্পরকে সুরক্ষা দেবেন, যোগাযোগ রক্ষা করবেন।

এর আগের দিন নৈশভোজে তাদের মধ্যে দেখা হলেও আনুষ্ঠানিক কোনো সাক্ষাৎ হয়নি বলে জানিয়েছে হোয়াইট হাউস ও বার্তা সংস্থা রয়টার্সের সংবাদে জানানো হয়। নৈশভোজের আগে অংশগ্রহণকারী শীর্ষ নেতাদের গ্রুপ ছবি তোলার সময়ও ট্রাম্প ও পুতিন পাশাপাশি দাঁড়িয়ে হাসিমুখে ছবি তুলেছেন। তারপর টেবিলের আলাদা আলাদা জায়গায় বসে নৈশভোজে অংশ নিয়েছেন।

চলতি বছর মে মাসে পুতিনের সঙ্গে ট্রাম্পের টেলিফোনে কথা হয়েছিলো।এই ফোনালাপে বিশ্বের শীর্ষ দুই দেশের প্রেসিডেন্ট সিরিয়ায় যুদ্ধ বিরতির জন্য সম্মত হয়েছিলেন।