চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কারে ভূষিত অর্থমন্ত্রীসহ ৭ জন

নবীন ও প্রবীণদের সাহিত্যিকেদের নিয়ে গত আট বছর ধরে সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার অনুষ্ঠিত হচ্ছে। তারই ধারাবাহিকতায় এবারের সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার ‘২০১৬’ এ অনুষ্ঠানে সাহিত্যের বিভিন্ন শাখায় সাতজন লেখককে পুরস্কার তুলে দেওয়া হয়েছে।

শনিবার দুপুরে চ্যানেল আই কার্যালয়ে সাহিত্যের দুটি শাখায় বিভিন্ন ক্যাটগরিতে তাদের পুরস্কৃত করা হয়। এরমধ্যে ‘খ’ শাখায় যারা প্রথম বই লিখে পুরস্কার পেয়েছেন তাদের নগদ দশ হাজার টাকা ও একটি ক্রেস্ট তুলে দেওয়া হয়। আর ‘ক’ শাখায় দীর্ঘদিন ধরে যারা উপন্যাস লিখেছেন এবং এবারের বই মেলায় যাদের বই প্রকাশিত হয়েছে তাদের মধ্যে থেকে নির্বাচিত লেখকদের হাতে তুলে দেওয়া নগদ ত্রিশ হাজার টাকা ও ক্রেস্ট।

এবারের আনন্দ আলো সাহিত্য পুরস্কার পেয়েছেন ‘ক’ শাখায় প্রবন্ধ ও স্মৃতি কথা ক্যাটাগরিতে যৌথভাবে পুরস্কার পেয়েছেন চন্দ্রাবতী প্রকাশনী থেকে ‘সোনালি দিনগুলি’ জন্য অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও জার্নিম্যান প্রকাশনী থেকে ‘ঢাকার খাল পোল ও নদীর চিত্রকর’ এর জন্য মুনতাসির মামুন।

উপন্যাস ক্যাটাগরিতে কথা প্রকাশী থেকে ‘নিঃসঙ্গতার মুখর সময়’ উপন্যাসটির জন্য সেলিনা হোসেন পুরস্কার পেয়েছেন। অন্যপ্রকাশ থেকে শিশু সাহিত্য ক্যাটিাগরিতে নির্বাচিত ১০০ ছড়া’র’ জন্য আসলাম সানি।

কবিতা ক্যাটাগরিতে যৌথভাবে সময় প্রকাশনী থেকে প্রকাশিত ‘কবিকে নিয়ে কবিতা’র জন্য পিয়াস মজিদ এবং চৈতন্য থেকে প্রকাশ হওয়া ‘শ্রীহট্টকীর্তন’এ পুরস্কার পেয়েছেন মুজিব ইরম।

এছাড়াও ‘খ’ শাখায় জীবনের প্রথম বই ক্যাটাগরিতে জান্তিক থেকে প্রকাশ হওয়া এহ্সান হাফিজ এর ‘এ ও সে ও’র জন্য পুরস্কার পেয়েছেন। প্রতিটি শাখায় পুরস্কারের প্রধান বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান।

অনুষ্ঠানে বিজয়ী লেখকদের হাতে পুরস্কার তুলে দেন ইমপ্রেস টেলিফিল্ম, ও চ্যানেল আইয়ের ব্যবস্থপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, সিটি ব্যাংক এন এ-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, চীফ ফিন্যান্সিয়াল অফিসার এস.এইচ. আসলাম হাবীব এবং আনন্দ আলোর সম্পাদক রেজানুর রহমান।