চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সিজারকে ফিরে পেতে মানববন্ধন, বেনামী সূত্রের সংবাদ বন্ধের দাবি

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের নিখোঁজ শিক্ষক ও গবেষক মোবাশ্বের হাসান সিজারকে অবিলম্বে ফিরিয়ে দেয়ার দাবি জানিয়েছে তার শিক্ষক, বন্ধু ও স্বজনরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাজেয় বাংলার সামনে এক মানববন্ধনে গুম ও বিচারহীনতার সংস্কৃতি বন্ধে পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়। পাশাপাশি নিখোঁজ মোবাশ্বের হাসান সিজারকে নিয়ে সংবাদ প্রকাশের ক্ষেত্রে গণমাধ্যমকে আরো দায়িত্বশীল ভূমিকা পালনের  আহ্বান জানান।

গণযোগাযোগ সাংবাদিকতা বিভাগের শিক্ষক, সাবেক ও বর্তমান শিক্ষার্থী এবং স্বজনরা মানববন্ধনে অংশগ্রহণে করেন। তাদের দাবি, বেনামী সূত্রের বরাতে সংবাদ প্রকাশ ও প্রচার বন্ধ করতে হবে।

রাষ্ট্রকে গুমের সংস্কৃতিকে লালন না করার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, যদি সে (সিজার) কোন অন্যায় করে থাকে তাকে প্রকাশ্যে এনে বিচার করুন। যদি কেউ তাকে অপহরণ করে থাকে বা নিজে আত্মগোপন করে থাকে তাহলেও সন্ধান দেয়াটা সরকারের দায়িত্ব।

সিজারের নিখোঁজ থাকার ঘটনায় অন্যরাও উদ্বেগের মধ্যে আছেন বলেও উল্লেখ করেন তারা।

মানববন্ধনে বক্তব্য রাখেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ড. গীতি আরা নাসরিন, ড. মফিজুর রহমান, ড. রোবায়েত ফেরদৌস, ড. নাদির জুনায়েদ, শবনম আজিম, চ্যানেল আই অনলাইনের সম্পাদক জাহিদ নেওয়াজ খান, চ্যানেল আই এর বার্তা সম্পাদক মীর মাসরুর জামান, সাংবাদিক মাহমুদ মেনন, রাকিব হাসনাত সুমন, ফরিদ আহমেদ, রকিবুল শিপন, শরিফুল হাসান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাহবুবুল হক ভূঁইয়া, স্টেট ইউনিভার্সিটির শিক্ষক কাজী আনিস প্রমুখ।

গত ৭ নভেম্বর বিকালে কর্মস্থল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে বনশ্রীর বাসার উদ্দেশে রওয়ানা হওয়ার পর থেকে ‘নিখোঁজ’ রয়েছেন মোবাশ্বের হাসান সিজার।

ওইদিন সকাল ৭টায় কর্মস্থলে যাওয়ার উদ্দেশে বাসা থেকে বের হন তিনি। সেদিন সন্ধ্যা পৌনে সাতটা থেকে তার মুঠোফোনটি বন্ধ রয়েছে।

সিজার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সহকারী অধ্যাপক। শিক্ষকতার পাশাপাশি তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে এটুআই প্রকল্পের সঙ্গে যুক্ত ছিলেন।