চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সাকিবকে টপকে রেকর্ড মাশরাফির

উপুল থারাঙ্গা ক্যারিয়ারের দুইশতম ওয়ানডেতে নেমেছেন। টসের হাসিতে ম্যাচ শুরু হয়েছে তার। কয়েন ভাগ্যের পর বললেন, উইকেটে ঘাস থাকলেও ভালো ব্যাটিং পিচ। ২৭০-২৮০ রান হওয়ার মত। মাশরাফিও দ্বিমত করলেন না। কিন্তু বাংলাদেশ অধিনায়ক নিশ্চয় আরো আগেই আটকাতে চাইবেন লঙ্কানদের। তাতে বোলিংয়ের শুরুটা জুতসই হলো না। বাঁহাতি ব্যাটসম্যানকে লেগ স্টাম্পের মাথায় বল দিয়ে সহজ চারের সুযোগ দিলেন। সেটা লেগবাই ছিল। ওই ওভারে আরো একটি চার।

শুরুটা ভালো না হলেও মাশরাফির বলেই ব্রেক থ্রু পেল বাংলাদেশ। নিজের দ্বিতীয় ওভারে এসে তৃতীয় বলটা স্লো ছুঁড়লেন। গুনাথিলাকা একটু আগে ব্যাট চালিয়ে বাতাসে ভাসালেন। তিনজন দৌঁড়াল সেটার দিকে। অনেকটা ঝাঁপিয়ে পড়ে শেষে বল গ্লাভসে নিলেন মুশফিক।

ওই এক উইকেট দিয়েই সাকিবকে টপকে বাংলাদেশের জার্সিতে সেরা ওয়ানডে উইকেট শিকারি বনে গেছেন মাশরাফি। ডাম্বুলায় প্রথম ম্যাচের পর দুজনের ঝুলিতেই ছিল ২২১টি করে ওয়ানডে উইকেট। মাশরাফির এখন ২২২টি। এই ম্যাচেই সাকিবের সুযোগ থাকছে অধিনায়ককে ধরে ফেলার বা টপকানোর। এগিয়ে যাওয়ার সুযোগ থাকছে মাশরাফিরও। ডাম্বুলায় ম্যাশ নেমেছেন ১৭১তম ম্যাচে, আর সাকিব ১৬৮তম।

পিচে ঘাসের উপস্থিতি আছে। তবে প্রথম ম্যাচে দাপুটে জয়ের পর ঘাস নিয়ে ভাবছেন না মাশরাফি। জয়ী দলটাকেই অপরিবর্তিত রেখে নেমেছেন তিনি। লক্ষ্য এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করা। ডাম্বুলায় প্রথম ওয়ানডেতে ৩২৪ রানের সংগ্রহ গড়ে ৯০ রানে জিতে এগিয়ে বাংলাদেশ।

আর সুরঙ্গা লাকমলের সঙ্গে দুই পেসার নুয়ান কুলাসেকেরা ও নুয়ান প্রদীপকে নিয়ে নেমেছে শ্রীলঙ্কা। দলে আছেন দিলরুয়ান পেরেরাও। তিনটা বদলি স্বাগতিকদের। বাদ পড়েছেন সাচিথ পাথিরানা, দাশুন সান্দাকান ও লাহিরু কুমারা।

সবশেষ ২০০৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে দেশের বাইরে ওয়ানডে সিরিজ জিতেছিল বাংলাদেশ। মঙ্গলবার সিরিজ জেতার সুযোগ রয়েছে। তাতে দীর্ঘ অপেক্ষার অবসান হবে ঘরের মাঠে নিয়মিত জিততে থাকা টাইগারদের।