চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সাউথ কোরিয়ায় পার্ক জিউন সমর্থকদের বিক্ষোভে নিহত ২

সাউথ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন-হাইকে দুর্নীতির দায়ে অভিশংসনের সংসদীয় সিদ্ধান্তকে বিচারকদের সমুন্নত রাখার পর আদালতের বাইরে প্রেসিডেন্ট সমর্থকদের বিক্ষোভে ২ জন নিহত হয়েছে।

শুক্রবার আট বিচারকের প্যানেল পার্কের কার্যক্রমকে ‘গণতন্ত্র ও আইনের শাসনের প্রতি গুরুতর অপরাধ’ বলে অভিহিত করে এই রায় দেয়।

ঘনিষ্ঠ বন্ধু চোই সুন-সিলের সাথে একটি দুর্নীতিতে জড়িত হওয়ায় সংসদে গত ডিসেম্বরে প্রেসিডেন্ট পার্ককে অভিশংসনের সিদ্ধান্ত নেয়া হয়। এরপর কয়েক মাসব্যাপি চরম রাজনৈতিক অস্থিরতা ও প্রেসিডেন্টের বিরুদ্ধে জনবিদ্রোহের প্রেক্ষিতে শুক্রবার এই রায় আসে।

পুলিশ ভ্যানের উপর পার্ক সমর্থকদের হামলা

এর ফলে আগামী ৬০ দিনের মধ্যে দেশটিতে নতুন নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা তৈরি হলো।

ইতোমধ্যেই প্রেসিডেন্টের দায়িত্বভার গ্রহণ করেছেন দেশটির প্রধানমন্ত্রী। প্রেসিডেন্সিয়াল ইমিউনিটি হারানোর ফলে ফৌজদারি বিচারের সম্মুখিন হতে পারেন পার্ক।

প্রেসিডেন্টের সঙ্গে সম্পর্ককে কাজে লাগিয়ে চোই তার নিয়ন্ত্রণাধীন নন-প্রোফিট ফাউন্ডেশনে মিলিয়ন মিলিয়ন ডলার অনুদান দিতে কোম্পানিগুলোকে বাধ্য করতো। ব্যক্তিগতভাবে এই ঘটনায় যুক্ত থাকার অভিযোগ উঠে প্রেসিডেন্টের বিরুদ্ধে।

এই বিতর্ক প্রকাশিত হলে দেশজুড়ে বিক্ষোভ-আন্দোলন জোরালো হয়। আজকের এই রায়ে অনেকে উল্লাস প্রকাশ করলেও আদালতের বাইরে বিক্ষোভ দেখা গেছে। পার্ক সমর্থক বিক্ষোভকারীরা, যাদের অধিকাংশই গোড়া রক্ষণশীল পুলিশের উপর হামলা চালায়।