চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সমাজ সেবায় বিরল দৃষ্টান্ত ‘চাঁদমনি’ অনাথ আশ্রম

সমাজ সেবায় বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে নীলফামারীর জলঢাকার চাঁদমনি অনাথ আশ্রম। যারা আশ্রিত যদিও তারা নিজেদের কখন আশ্রিত ভাবেন না, বরং তারা বড় হচ্ছে পিতা-মাতার আদর আর ভালোবাসাতেই। একজন পিজিরুল আলম নিজ দায়িত্বে আলো ছড়াচ্ছেন শত শত শিক্ষার্থীর মাঝে।

এই হাসি আর নির্মল আনন্দ দেখলে কারোই বোঝার উপায় নেই যে… এই শিশুদের সব চেয়ে ভরসার জায়গা বাবা-মা বেঁচে নেই।

অনাথ শিশুদের নিয়ে জলঢাকার চাওড়াডাঙ্গী গ্রামে ১৯৯৯ সালে চাঁদমনি আশ্রমটি প্রতিষ্ঠা করেন পিজিরুল আলম দুলাল। তিনি তখন একটি বেসরকারি ব্যাংকের এজিএম। শিশুদের সেবা করার জন্য নিজে থেকেই চাকরি থেকে নেন অবসর। অবসর আর সারা জীবনের তিল তিল শ্রমে সঞ্চিত ২৭ লাখ টাকা দিয়ে নিজের এক একর জমিতে গড়ে তোলেন প্রতিষ্ঠানটি। আশ্রয়হীন কেউ এখানে আসলেই তার সব খরচ বহন করেন পিজিরুল আলম।

এখানে আশ্রয় নেওয়া একজন বলেন, আমার আর্থিক অবস্থা খুব খারাপ ছিলো। আমার বাবা ছিলো না যে আমাদের পড়াশোনা করাবে। আমাদের তিন বোনের মধ্যে দুই বোনই এখানে থাকি। আমি এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিবো।

তিনি আরো বলেন, আমাদের জামা-কাপড়, খাওয়া-দাওয়া সবকিছু দেয়। পাশাপাশি এখানে মক্তব আছে এবং কম্পিউটার শেখানোর ব্যবস্থা আছে। 

গত কয়েক বছরে এখান থেকে লেখাপড়া করে প্রতিষ্ঠিত হয়েছেন এমন শিক্ষার্থীর সংখ্যাও এখন অনেক।

আরেকজন বলেন, এখানে সবকিছু বিনামূল্যে দেয়া হয়।

সমাজের অসহায় কন্যা শিশুদের শিক্ষা, আশ্রয়, বাসস্থান, চিকিৎসা আর অকৃত্রিম ভালবাসা দিয়ে পিজিরুল সবাজ সেবায় এক দৃষ্টাস্ত স্থাপন করেছেন।