চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সফরের দ্বিতীয় দিনেও কর্মব্যস্ত পোপ

বাংলাদেশ সফরের দ্বিতীয় দিন শুক্রবারও নানান কর্মসূচী রয়েছে ৩ দিনের জন্য বাংলাদেশ সফরে থাকা পোপ ফ্রান্সিসের। সকাল ১০ টায় সোহরাওয়ার্দী উদ্যানে নাগরিক সমাবেশে প্রার্থনা করবেন তিনি। এরপর ভ্যাটিকান দূতাবাস পরিদর্শন করবেন।

সেখানে বিকেল ৩ টা ২০ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার বৈঠক হওয়ার কথা রয়েছে। এরপর বিকেল ৪ টার দিকে কাকরাইলের রমনা ক্যাথেড্রালে, আর্চবিশপ হাউজে বিশপদের সঙ্গে বৈঠক করবেন পোপ।

সফরের শেষ দিন শনিবার সকালে তেজগাঁওয়ে মাদার টেরিজা হাউজ পরিদর্শনের পর তেজগাঁও হলি রোজারিও চার্চে খ্রিস্টান যাজক, ধর্মগুরু ও ধর্মীয় নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন পোপ।

দুপুরের পর নটরডেম কলেজে তরুণদের সঙ্গে মতবিনিময় করবেন তিনি। সেদিনই বিকাল ৫টায় শাহজালাল বিমানবন্দর ছাড়বেন ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

১৯৮৬ সালে পোপ জন পলের সফরের ৩১ বছর পর বাংলাদেশে এসেছেন খৃষ্ট ধর্মাবলম্বীদের সর্বোচ্চ ধর্মীয় নেতা।বাংলাদেশে পোপকে স্বাগত জানাতে রাষ্ট্রীয়ভাবে এবং খৃষ্ট ধর্মাবলম্বীদের পক্ষ থেকে নানা আয়োজন করা হয়েছে।

সংকটের শুরু থেকেই রোহিঙ্গাদের বিষয়ে সহানুভূতিশীল পোপ ফ্রান্সিসের বাংলাদেশ সফরকে এ সমস্যা সমাধানে আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছে। তবে, মিয়ানমার সফরে পোপ ফ্রান্সিস এখন পর্যন্ত রোহিঙ্গা শব্দটি ব্যবহার করেননি।