চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শ্রাবণ প্রকাশনীর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বাংলা একাডেমি

অমর একুশে গ্রন্থ মেলায় শ্রাবণ প্রকাশনীকে ২ বছরের জন্য নিষিদ্ধের সিদ্ধান্ত থেকে সরে এসেছে বাংলা একাডেমি। আজ(শুক্রবার)  বাংলা একাডেমির পরিচালনা পর্ষদের এক সভা অনুষ্ঠিত হয়। সভায় শ্রাবণ প্রকাশনীর ওপর  ২ বছরের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয় পরিচালনা পর্যদ।

বাংলা একাডেমির এ সিদ্ধান্তের ফলে আসছে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে অমর একুশে গ্রন্থ মেলায় শ্রাবণ প্রকাশনীর অংশগ্রহণ নিয়ে কোনো বাধা থাকলো না।

সিদ্ধান্তের পর  শ্রাবণ প্রকাশনীর সত্ত্বাধিকারী রবীন আহসান এক ফেসবুক স্ট্যাটাসে ক্রান্তিকালে শ্রাবণ প্রকাশনীর সঙ্গে থাকা বন্ধুদের সবাইকে অান্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। গণমাধ্যম ও বাংলা একাডেমির পরিচালনা পর্ষদকেও ধন্যবাদ জানিয়েছেন তিনি।

গত ২৬ ডিসেম্বর অমর একুশে গ্রন্থ মেলায় শ্রাবণ প্রকাশনী নিষিদ্ধের খবর গণমাধ্যমে প্রথম প্রকাশ পায়। শ্রাবণের সত্ত্বাধিকারী রবীন আহসান এবারের বইমেলার স্টলের আবেদন পত্র আনার সময় বিষয়টি জানতে পারেন।

নিষিদ্ধের কারণ হিসেবে তখন বলা হয়েছিলো:বাংলা একাডেমির কিছু কর্মকাণ্ডের বিরুদ্ধে শ্রাবণ প্রকাশনীর সত্ত্বাধিকারী রবীন আহসান কথা বলায় এ নিষেধাজ্ঞা।

এরপরই নিন্দা সমালোচনায় সরব হয়ে ওঠে সামাজিক মাধ্যম। দেশের শিক্ষাবিদ, লেখক, সাংবাদিকরা বাংলা একাডেমির এমন সিদ্ধান্তের নিন্দা এবং প্রকাশককে আত্মপক্ষ সমর্থন করার সুযোগ না দেয়ায় কঠোর ভাষায় প্রতিবাদ জানান।

পরদিন বাংলা একাডেমির সামনে প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালন করেন লেখক-শিল্পী-সংস্কৃতিকর্মীরা।