চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ভারতে শিক্ষার্থীর আত্মহত্যা, প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ে আগুন

ভারতের চেন্নাইয়ে পরীক্ষা চলাকালে নকলের অভিযোগে ধরা এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আত্মহত্যা করার ঘটনায় পুরো বিশ্ববিদ্যালয় জুড়ে আগুন ও সহিংসতা ছড়িয়ে পড়েছে।

এনডিটিভি জানায়, চেন্নাইয়ের বাইরের এলাকায় অবস্থিত সত্যাবামা ইউনিভার্সিটির রাগমনিকা নামের ১৮ বছর বয়সী ছাত্রী বুধবার সকালে পরীক্ষার হল থেকে হোস্টেলে নিজ কক্ষে ফিরে ফাঁসিতে ঝুলে আত্মহত্যা করেন। রাগমনিকার জমজ ভাই এবং বন্ধুরা তার মরদেহ খুঁজে পায় বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বরাতে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

শিক্ষার্থীদের অভিযোগ, পরীক্ষার হলে নকল করার অভিযোগে রাগমনিকাকে এক পরিদর্শক অধ্যাপক হলেই চরম অপমান করে হল থেকে বের করে দেন। এ কারণেই তিনি আত্মহত্যা করেছেন।

রাগমনিকার মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়ার সাথে সাথেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন শুরু করে। ছাত্রাবাসে শিক্ষার্থীরা আসবাব জ্বালিয়ে এবং বাইরে মিছিল করে প্রতিবাদ করতে থাকে।

বুধবার স্থানীয় সময় রাতে শিক্ষার্থীদের ধারণ করা ভিডিওচিত্রে দেখা যায়, বহু শিক্ষার্থী মিলে একটি হলরুমে বিছানার ম্যাট্রেস নিয়ে জড়ো করে সেখানে আগুন লাগিয়ে দিচ্ছে। অন্য আরেকটি ভিডিওতে দেখা যায়, ছাত্রছাত্রীদের একটি বড় জটলার কাছে পুলিশের কয়েকটি গাড়ি দাঁড়িয়ে আছে।

দমকল বাহিনী জানিয়েছে, হোস্টেলের ভেতরের আগুন নেভানো হয়েছে। তবে ক্যাম্পাসের অন্যান্য অংশে ফায়ার সার্ভিসকে ঢুকতে দেয়নি শিক্ষার্থীরা।

পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আছে জানিয়ে ঘটনাস্থলে উপস্থিত পুলিশের এক সিনিয়র কর্মকর্তা জানান, বৃহস্পতিবার ভোরে পুরো এলাকা পুলিশ ঘিরে ফেলার পর বিক্ষোভ শান্ত হয়।

এর আগেও অতিরিক্ত কঠোর নিয়ম-কানুনের কারণে গত কয়েক বছরে এ ধরণের বেশ কয়েকটি প্রতিবাদ-বিক্ষোভ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে সত্যাবামা ইউনিভার্সিটিতে। ভর্তি হওয়া ও পড়ালেখা চালিয়ে যাওয়ার জন্য নানা ধরণের অতিরিক্ত অনুমোদনের পাশাপাশি বিশেষ ড্রেস কোড অনুসরণ, এমনকি বিপরীত লিঙ্গের সঙ্গে কথা বলার ওপরেও কঠোর বিধি-নিষেধ রয়েছে বিশ্ববিদ্যালয়টিতে।