চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শততম দিনেও গণমাধ্যমকে ট্রাম্পের আক্রমণ

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার শততম দিনে আবারও দেশের গণমাধ্যমের ওপর কড়া ভাষায় আক্রমণ করলেন ডোনাল্ড ট্রাম্প।

ক্ষমতা গ্রহণের ১শ’ দিন উদযাপনে পেনসিলভেনিয়ায় আয়োজিত র‌্যালিতে সমর্থকদের উদ্দেশ্যে ট্রাম্প বলেন, তিনি জনগণকে দেয়া প্রতিশ্রুতি একটির পর একটি পূরণ করে চলেছেন। নিজের কাজ সম্পর্কে সমালোচনাগুলোকে ‘বাস্তবতা থেকে দূরে থাকা সাংবাদিকদের ভুয়া খবর’ বলে উড়িয়ে দেন তিনি।

পেনসিলভেনিয়ার হ্যারিসবার্গে আয়োজিত র‌্যালিতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, প্রথম ১শ’ দিনে তার অর্জনগুলোকে ঠিকভাবে কাভারেজ দিতে ব্যর্থ হওয়ায় মার্কিন গণমাধ্যমকে পরীক্ষায় ফেল করিয়ে দেয়া উচিত। তখন উপস্থিত জনতা উল্লাস করে ওঠে।

শুধু তাই নয়, প্রথা ভেঙ্গে হোয়াইট হাউজ করেসপন্ডেন্টস’ ডিনারে যেতে আগেই অস্বীকৃতি জানিয়েছেন ট্রাম্প। ১৯৮১ সালে প্রয়াত মার্কিন প্রেসিডেন্ট রনাল্ড রিগানের পর এ কাজ আর কেউ করেনি। রিগান আবার ওই আনুষ্ঠানিক ভোজে যেতে পারেননি গুলি লাগার কারণে চিকিৎসাধীন থাকায়।

এ ব্যাপারে ব্যঙ্গ করে ট্রাম্প বলেন, হলিউড তারকা এবং ওয়াশিংটনের গণমাধ্যমের বিশাল একটা দল করেসপন্ডেন্টস’ ডিনারে একে অপরকে সান্ত্বনা দিচ্ছে – বিষয়টা দেখা খুব একঘেয়ে হবে।

নির্বাচনী প্রতিশ্রুতির প্রসঙ্গ তুলে ডোনাল্ড ট্রাম্প বলেন, তার প্রথম ১শ’ দিন ভীষণ উত্তেজনাপূর্ণ এবং ফলদায়ক হয়েছে। প্রতিটা দিন তিনি দেশের বাইরে থেকে কর্মসংস্থানের সুযোগ চুরি বন্ধ করে দেশে ফিরিয়ে আনা, জ্বালানি অনুসন্ধানের সুযোগ বাড়াতে ও ‘কয়লা নিয়ে যুদ্ধ’ ঠেকাতে আইন শিথিল করা এবং ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপসহ যুক্তরাষ্ট্রের জন্য লাভজনক নয় এমন আন্তর্জাতিক চুক্তি থেকে বেরিয়ে আসার পেছনে কাজ করেছেন।

বারাক ওবামার প্রশাসন দেশটিকে ‘বিশৃঙ্খল অবস্থায়’ রেখে গেছে উল্লেখ করে ট্রাম্প বলেন, সব ধরণের যুদ্ধ মোকাবিলা করতে তার সরকার তৈরি ‘এবং আমরা প্রতিবারই জিতব।’

এছাড়াও র‌্যালির ভাষণে ট্রাম্প জানিয়েছেন, জলবায়ু পরিবর্তন ইস্যুতে একটি বড় সিদ্ধান্ত আগামী দু’সপ্তাহের মধ্যেই নেয়া হবে।