চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মিয়ানমারকেই রোহিঙ্গা সমস্যার সমাধান করতে হবে: প্রধানমন্ত্রী

রোহিঙ্গা সংকটসহ দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যুতে একসাথে কাজ করার আশা জানিয়েছে বাংলাদেশ ও সুইজারল্যান্ড। সফররত সুইজারল্যান্ড প্রেসিডেন্ট আঁলা বেরসের সঙ্গে বৈঠকের পর যৌথ বিবৃতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রোহিঙ্গা সংকট মিয়ানমারের সৃষ্টি তাদেরই এই সমস্যার সমাধান করতে হবে। রোহিঙ্গাদের জন্য ১২ লাখ সুইস ফ্রাংক দেয়ার ঘোষণা দিয়েছেন সুইস প্রেসিডেন্ট।

সফরের দ্বিতীয় দিনে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানানোর পর ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনে আসেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলা বেরসে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে জাদুঘর ঘুরে দেখেন সুইস প্রেসিডেন্ট।

বৈঠকে অংশ নিতে দুপুরের পর আসেন প্রধানমন্ত্রী কার্যালয়ে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্ত এবং মন্ত্রীসভার সদস্য ও উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের নিয়ে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সুইজারল্যান্ডের প্রেসিডেন্টে আঁলা বেরসে।

পরে যৌথ বিবৃতিতে রোহিঙ্গা সংকটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকার প্রশংসা করেন সুইস প্রেসিডেন্ট। এই সংকটে সুইজারল্যান্ডকে পাশে পেয়ে কৃতজ্ঞতা জানান প্রধানমন্ত্রী। আশা করেন, বিশ্ব সম্প্রদায় রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখবে।

এসডিজি বাস্তবায়নে সুইজারল্যান্ডের সহযোগিতা থাকবে বলেও প্রত্যাশা প্রধানমন্ত্রীর। কুটনৈতিক সম্পর্কের ৪৫ বছর পার করে এই প্রথম কোন সুইস প্রেসিডেন্ট বাংলাদেশ সফর করছেন।