চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রায়ের পূর্ণাঙ্গ কপি পাওয়ার পর ডাকসু নির্বাচনের প্রক্রিয়া: ভিসি

হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ কপি পাওয়ার পর ডাকসু নির্বাচনের জন্য কাজ করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। ডাকসুর মাধ্যমে শিক্ষার্থী প্রতিনিধি নির্বাচন করা হলে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইস্যুতে যৌক্তিক দাবি-দাওয়া তুলে ধরা সহজ হবে বলে মনে করেন শিক্ষার্থীরা।

১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পরের বছর যাত্রা শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ডাকসু। প্রথমে পরোক্ষ নির্বাচন হলেও স্বাধীনতার পর শিক্ষার্থীদের প্রত্যক্ষ ভোটে ডাকসু নির্বাচন শুরু হয়। ভাষা আন্দোলন, শিক্ষা আন্দোলন এবং ঊনসত্তরের গণঅভ্যুত্থানসহ বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামে ডাকসু ছিলো সামনের কাতারে।

প্রতি বছর ডাকসু নির্বাচন হওয়ার কথা থাকলেও দেশ স্বাধীন হওয়ার পর ভোট হয়েছে মাত্র ছয়বার। সবশেষ ১৯৯০ সালের ৬ই জুন ডাকসু নির্বাচনের পর ছাত্র সংগঠনগুলোর দাবির পরিপ্রেক্ষিতে বেশ কয়েকবার উদ্যোগ নেয়া হলেও নির্বাচন হয়নি। গত বছর ৪ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তনে বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য রাষ্ট্রপতি রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ ডাকসু নির্বাচনের প্রয়োজনীয়তার ওপর জোর দেন। এতে আবারো সামনে আসে ডাকসু নির্বাচনের বিষয়টি। নানা কর্মসূচি নিয়ে মাঠে নামেন নির্বাচনের দাবি জানিয়ে আসা শিক্ষার্থীরা।

ডাকসু নির্বাচন নিয়ে করা ২৫ শিক্ষার্থীর এক রিটের শুনানি শেষে হাইকোর্ট ৬ মাসের মধ্যে নির্বাচন করার নির্দেশ দিয়েছেন। রায়ের কপি পাওয়ার পর পরবর্তী করণীয় ঠিক করবে বিশ্ববিদ্যালয়।

শিক্ষার্থীরা বলছেন, ডাকসু নির্বাচন হলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে রাজনৈতিক সচেতনতা বাড়ার সঙ্গে সঙ্গে ঐক্যবদ্ধভাবে বিভিন্ন যৌক্তিক দাবির পক্ষে জোরালো অবস্থান নেয়া সহজ হবে।

বিস্তারিত দেখুন নিচের ভিডিও রিপোর্টে: