চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রংপুর সিটি নির্বাচনকে ঘিরে ইসির বিশেষ সতর্কতা

প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা বলেছেন, রংপুর সিটি নির্বাচনে কোনো দলকে খুশী করতে নয়, বরং ভোটারদের ভোট উৎসবে সামিল করার জন্য প্রশাসনকে বার্তা দেয়া হয়েছে। সংখ্যালঘু এবং নারী ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করতে বাড়তি সতর্কতারও নির্দেশ সিইসির। নির্বাচনকে ঘিরে যে কোনো ধরণের আশঙ্কা প্রতিহত করতে থাকছে বিশেষ সর্তকতা।

রোববার নির্বাচন কমিশনে রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে আইন শৃঙ্খলা বাহিনীর শীর্ষ ব্যক্তিদের সঙ্গে বৈঠকে এসব কথা  বলেন তিনি।

যদিও ফেসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে সংখ্যালঘুদের বাড়িতে আগুন দেয়ার ঘটনাটি রংপুর সিটি কর্পোরেশন এলাকার বাইরে। তারপরও সেটিকে বিবেচনায় রাখছে নির্বাচন কমিশন। সেভাবেই ২১ ডিসেম্বর রংপুর সিটি নির্বাচনকে সুষ্ঠু করার সব কৌশল নিয়ে রাখতে আইন শৃঙ্খলা বাহিনীর শীর্ষ ব্যক্তিদের নিয়ে বৈঠকে বসে নির্বাচন কমিশন। যদিও নির্বাচনী প্রতিবেদন বলছে পরিস্থিতি ভালো, তারপরও নিরাপত্তার কমতি রাখতে চাইছে না ইসি।

রংপুর সিটি নির্বাচনে মোট ৩৩টি ওয়ার্ডে ভোট কেন্দ্র ১৯৩টি। এর মধ্যে সাধারণ কেন্দ্রগুলোতে অস্ত্রসহ ২২ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্র গুলোতে ২৪ জন করে আইন শৃংঙ্খলা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করবেন। প্রত্যেকটি ওয়ার্ডে থাকবে র‌্যাবের টিম। আর ১৭ প্লাটুন বিজিবি নির্বাচনী দায়িত্ব পালন করবে বলেও জানিয়েছেন সিইসি।

দলীয় প্রতীকের নির্বাচনে সম্ভাব্য প্রার্থীরা শেষ পর্যন্ত নির্বাচনী পরিবেশ সুষ্ঠু রেখে প্রায় ৪ লাখ ভোটারকে ভোটাধিকার প্রয়োগের পরিবেশ সৃষ্টি করবেন বলে আশা করছেন প্রধান নির্বাচন কমিশনার।