চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যেভাবে জনগণের কাজে আসবে ‘আমারএমপি ডটকম’

জাতীয় সংসদে সাধারণ জনগণের প্রতিনিধিত্ব করেন সংসদ সদস্যরা। নিজ নিজ এলাকার উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনার ক্ষেত্রেও তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তবে অধিকাংশ সংসদ সদস্যদের সাথে জনসাধারণের যোগাযোগের সুযোগ খুবই কম।

এ বিষয়টিকে মাথায় রেখেই চালু হয়েছে আমারএমপি ডটকম নামের ডিজিটাল প্ল্যাটফর্ম। প্রযুক্তিকে কাজে লাগিয়ে কীভাবে জনসাধারণ এবং তাদের প্রতিনিধিদের সাথে একটি সেতুবন্ধন তৈরি করে তাদের মাঝে দূরত্ব কমিয়ে আনা যায়, এ ভাবনা থেকেই উদ্ভাবনটির সূচনা।

যা থাকছে ওয়েবসাইটটিতে

একজন সংসদ সদস্যের সাথে যোগাযোগ করার সব ধরনের সুযোগ রয়েছে এ ওয়েবসাইটে। ওয়েবসাইটটির হোমপেজ থেকে বিভাগ, জেলা, উপজেলা কিংবা সরাসরি নাম লিখে খুঁজে নেওয়া যাবে কাঙ্ক্ষিত সংসদ সদস্যের পেজ।

প্রত্যেক সাংসদের পেজে পাওয়া যাবে তার বিভিন্ন ব্যক্তিগত তথ্য, নির্বাচনে অংশগ্রহণ সংক্রান্ত তথ্য। যোগাযোগের জন্য পাওয়া যাবে মোবাইল নাম্বার, স্থায়ী এবং অস্থায়ী ঠিকানা। এছাড়া যেসব সাংসদ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেন, তাদের ফেসবুক, টুইটার, লিঙ্কডইন, গুগল প্লাস প্রভৃতি প্রোফাইলের লিংকও পাওয়া যাবে আমারএমপি প্রোফাইলে।

আমারএমপি ডটকম

এই পেজ থেকেই এক ক্লিক করে প্রশ্ন করা যাবে সাংসদকে। ওয়েবসাইটে প্রশ্ন করার পাশাপাশি ইমেইলেও যোগাযোগের সুযোগ থাকছে। সাংসদের টুইটার অ্যাকাউন্ট মেনশন করে টুইটও করা যাবে এই একই পেজ থেকে।

যেভাবে পাওয়া যাবে প্রশ্নের উত্তর

ওয়েবসাইটটিতে যে কেউ অ্যাকাউন্ট খুলে প্রশ্ন পাঠাতে পারবে সংসদ সদস্যের কাছে। প্রশ্ন করার পর ওয়েবসাইট কর্তৃপক্ষ সেটি যাচাই বাছাই করে পাঠিয়ে দেবে সংশ্লিষ্ট সাংসদের অ্যাম্বাসেডরের কাছে। প্রত্যেক সাংসদের জন্য নিযুক্ত এক বা একাধিক অ্যাম্বাসেডর উত্তরটি সংগ্রহ করবেন।

সাংসদ প্রশ্নের উত্তর দেওয়ার পর সেটি প্রকাশ করা হবে ওয়েবসাইটে। ভিডিও বার্তা আকারে প্রশ্নের উত্তর পাওয়া যাবে। একজন সাংসদ যতগুলো প্রশ্নের উত্তর দেবেন তার সবই পাওয়া যাবে তার প্রোফাইলে। এর ফলে প্রশ্ন করার আগেই খুঁজে দেখা যাবে এরই মধ্যে কেউ প্রশ্নটি করেছে কিনা।

আমারএমপি ডটকম

জানা যাবে সাংসদের সম্পদের পরিমাণ

একজন সংসদ সদস্যের কী পরিমাণ স্থাবর এবং অস্থাবর সম্পত্তি রয়েছে, তার বিস্তারিত তথ্যও তুলে ধরা হবে ওয়েবসাইটটিতে। এর মাধ্যমে একজন নাগরিক খুব সহজেই তার সম্পদের তথ্য জেনে নিতে পারবেন।

পিটিশন দাখিল

জনকল্যাণে কোনো দাবিদাওয়া উপস্থাপন করার জন্য পিটিশন নামের আলাদা একটি পেজ রয়েছে আমারএমপি ওয়েবসাইটে। এই পেজে বিস্তারিত তথ্য তুলে ধরে পিটিশন তৈরি করা যাবে যেখানে অন্যরা দাবির পক্ষে নিজস্ব মতামত তুলে ধরতে পারবে। ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, একটি দাবির পক্ষে এক হাজার সমর্থন পাওয়া গেলে সংসদ সদস্যের মাধ্যমে সেটি জাতীয় সংসদে উত্থাপন করার চেষ্টা করবে ওয়েবসাইট কর্তৃপক্ষ।

কীভাবে উপকৃত হবে সাধারণ জনগণ

শুধুমাত্র সঠিক যোগাযোগের মাধ্যম না জানায় অনেক ক্ষেত্রেই আমাদের চারপাশের বিভিন্ন ভোগান্তির তথ্য তুলে ধরা সম্ভব হয় না। সমস্যার কথা না জানায় জনপ্রতিনিধিরাও সেগুলোর সমাধান দিতে পারেন না। কিন্তু এখন চাইলেই এসব তথ্য তুলে ধরা যাবে সংশ্লিষ্ট এলাকার সংসদ সদস্যের কাছে।

ওয়েবসাইটটি ঘুরে দেখা গেছে আনুষ্ঠানিকভাবে চালু হওয়ার আগেই এতে জমা পড়েছে সাত শতাধিক প্রশ্ন। এর মধ্যে তিন শতাধিক প্রশ্নের উত্তর পাওয়া গেছে সংশ্লিষ্ট সংসদ সদস্যদের কাছ থেকে। বেশিরভাগ প্রশ্নেরই মূল বিষয় রাস্তাঘাট উন্নয়ন, স্কুল নির্মাণ, স্বাস্থ্যসেবা কেন্দ্র নির্মাণ, বিদ্যুৎ এবং অবকাঠামো সংক্রান্ত।

এছাড়া আছে দুর্যোগ ব্যবস্থাপনা, যৌতুক ও বাল্যবিবাহ, বেকারত্ব সমস্যা প্রভৃতি বিষয়ের উপর প্রশ্ন। এসব প্রশ্নের জবাবে সংসদ সদস্যের কাছ থেকে মিলছে সমাধানের আশ্বাসও। এখানে প্রশ্ন করে কিংবা যোগাযোগের মাধ্যমে সমাধান পাওয়া গেছে, এমন উদাহরণও রয়েছে।

যুক্ত করা হবে সকল সংসদ সদস্যকে

এখন পর্যন্ত এ প্ল্যাটফর্মটিতে যুক্ত হয়েছে প্রায় ১৫০ জন সংসদ সদস্য। অন্যদেরও এখানে যুক্ত করার কাজ চলছে বলে জানিয়েছেন এর উদ্যোক্তারা।