চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মেয়র আনিসুল হকের নির্দেশনা মেনে ফুটপাতে আবারও উচ্ছেদ অভিযান

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হকের অনুপস্থিতিতে রাজধানীর যেসব জায়গায় ফুটপাত দখল হয়েছিল সেসব দখলকৃত ফুটপাত মুক্ত করার কাজ আবারও শুরু করেছেন ডিএনসিসির কর্মকর্তারা। সেই কার্যক্রমের ধারাবাহিকতায় রাজধানীর এফডিসির পাশের রাস্তায় মাছ বাজার ও দোকানপাট পুনরায় উচ্ছেদ করা হয়েছে।

বুধবার সকাল ১১টায় ঢাকা উত্তর সিটি করপোরেশন জোন-৫ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম আজিয়র রহমান এ উচ্ছেদ অভিযানের নেতৃত্ব দেন।

উচ্ছেদ অভিযান শেষে তিনি বলেন, এই ফুটপাতটি কয়েকমাস আগেও উচ্ছেদ হয়েছিল। ইলিশ মাছের মৌসুম বলে ব্যবসায়ীরা বাজার থেকে বের হয়ে পথচারীদের ভোগান্তি করে রাস্তার ওপর বেচাকেনা করে। আর এ কারণে এই রাস্তায় তীব্র যান-জটের সৃষ্টি হয়। আমরা তাদেরকে সবসময় বলেছি সকাল ৮টার পর অফিস টাইমে যেন তারা রাস্তা ফাঁকা করে দেয়। কিন্তু তারা তা করেননি।

এস এম আজিয়র রহমান আরও বলেন, মেয়র আনিসুল হকের নির্দেশনা অনুযায়ী ঢাকা উত্তর ফুটপাত মুক্ত করার কার্যক্রম শুরু হয়েছে। কোরবানি ঈদের পর উচ্ছেদ অভিযান বন্ধ থাকলেও বর্তমানে চলমান এই উচ্ছেদ অভিযান আবারও চলবে।

উত্তর সিটি করপোরেশন জোন-৫ এর এই নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, এক্ষেত্রে মিডিয়ার ভূমিকা সবচেয়ে বেশি। কেননা গত (রোববার) চ্যানেল আই ও চ্যানেল আই অনলাইনে এফডিসির রাস্তার ফুটপাত পুনরায় দখল বিষয়ে খবর প্রকাশিত হওয়ার পর ঢাকা উত্তরের নির্বাহী কর্মকর্তার নজরে আসে।

মেয়র আনিসুল হকের অনুপস্থিতি কতটা অনুভব করছেন, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মেয়রের অসুস্থের পর চলমান কাজগুলো থমকে গিয়েছিল। বর্তমানে ঢাকা উত্তরের প্যানেল মেয়রদের সম্বনয়ে কাজের গতি আবার ফিরে এসেছে। তাদের ঘোষণায় পুনরায় ফুটপাত মুক্ত করা হবে।

গত ২৯ জুলাই ব্যক্তিগত সফরে সপরিবারে লন্ডনে যান ডিএনসিসি মেয়র আনিসুল হক। সেখানে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। পরে তাকে স্থানীয় একটি হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। তিনি সেরিব্রাল ভাসকুলাইটিসে (মস্তিষ্কের রক্তনালীর প্রদাহ) আক্রান্ত হন বলে পরিবার ও ব্যক্তিগত কর্মকর্তাদের পক্ষ থেকে জানানো হয়।

আনিসুল হকের বড় ছেলে নাভিদুল হক গণমাধ্যমকে বলেন, বাবার শারিরীক অবস্থা আগের চেয়ে অনেক ভালো। তাকে আইসিইউতে রাখা হয়েছে। সবাই আমার বাবার জন্য দোয়া করবেন।