চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত মাধবপুরের তেলিয়াপাড়া

হবিগঞ্জ প্রতিনিধি: মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত হবিগঞ্জের মাধবপুরের তেলিয়াপাড়া। ১৯৭১’র ৪ঠা এপ্রিল তেলিয়াপাড়ায় মুক্তিযুদ্ধের প্রথম রণকৌশল নির্ধারণী বৈঠক হয়। তেলিয়াপাড়ার বৈঠক থেকে সারাদেশকে মুক্তিযুদ্ধের জন্য ৪টি সেক্টরে বিভক্ত করা হয়।

ঐতিহাসিক এ স্থানকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরা এবং সরকারিভাবে দিনটি পালনের দাবি জানিয়েছেন মুক্তিযোদ্ধারা।

১৯৭১’র এই দিনে হবিগঞ্জের মাধবপুরের চা বাগান বেষ্টিত তেলিয়াপাড়া ডাক বাংলো থেকে সারা দেশকে মুক্তিযুদ্ধের ৪টি সেক্টরে বিভক্ত করা হয়। সেখানে জেনারেল আতাউল গণি ওসমানীর নেতৃত্বে মুক্তিযুদ্ধের প্রথম রণকৌশল ঠিক করা হয়। সেসময় ছিলেন সামরিক কর্মকর্তাসহ রাজনৈতিক নেতারা।

আজকের দিনেই হানাদার পাকিস্তানি বহিনীর বিরুদ্ধে সম্মুখ যুদ্ধের সূচনা হয়। পরে ১০ এপ্রিল দ্বিতীয় বৈঠকে সরকার গঠনের প্রস্তাবও হয়েছিল। নিরাপত্তার কারণে বৈঠকটি হয়নি।

১৭ এপ্রিল মেহেরপুরের বৈদ্যনাথতলায় অস্থায়ী সরকার গঠন করা হয়। পরে ১১টি সেক্টরে মুক্তিযুদ্ধ চলে। ৩ নম্বর সেক্টরের দায়িত্বে ছিলেন মেজর শফিউল্লাহ। তার নেতৃত্বে হবিগঞ্জ সীমান্তের দুর্গম এলাকা থেকে পাকিস্তানিদের সাথে তুমুল যুদ্ধ হয়। ৯ মাসের রক্তক্ষয়ী সম্মুখ যুদ্ধে জেলার ২৭জন মুক্তিযোদ্ধা শহীদ হন ও আহত হন ৩৭ জন।

তেলিয়াপাড়ায় রয়েছে একটি স্মৃতিস্তম্ভ বুলেট আর একটি ডাক বাঙলো। মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত তেলিয়াপাড়ায় স্মৃতি জাদুঘর নির্মাণের দাবি করেন মুক্তিযোদ্ধারা। সরকারিভাবে তেলিয়াপাড়া দিবস পালনের দাবিও জানান মুক্তিযোদ্ধারা।