চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মা-বাবার খুনি আর কোন ঐশী চাই না: স্বরাষ্ট্রমন্ত্রী

যেকোন মূল্যে মাদক নিয়ন্ত্রণ করতে হবে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আছাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, মাদকাসক্ত হয়ে মা-বাবার খুনি আর কোন ঐশী তৈরি হোক আমরা তা চাই না।

বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁওয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরে ‘কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্র ৫০ শয্যা হতে ১০০ শয্যায় উন্নীতকরণ’ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, মাদক নিয়ন্ত্রণে আমরা জিরো টলারেন্সের কথা বলেছি। মাদক নিয়ন্ত্রণ সম্ভব না হলে বাংলাদেশ পথ হারিয়ে যাবে। এক্ষেত্রে আমরা কতোখানি সফল হয়েছি তার চেয়ে বড় কথা আমাদের চেষ্টা অব্যাহত আছে। আশা করছি মাদক নিয়ন্ত্রণে আমরা সফল হব।

এর আগে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দেশে মাদক তৈরি হয় না। মাদকের আগ্রাসন থেকে দেশকে বাঁচাতে সীমান্তবর্তি দেশগুলোর সঙ্গে কথা বলছি। ভারতকে সীমান্তবর্তি এলাকায় ফেনসিডিলের কারখানাগুলো বন্ধ করার অনুরোধ করেছি। তারাও আমাদের আহ্বানে সাড়া দিচ্ছে। সার্বিক প্রচেষ্টায় এখন ফেনসিডিলের আগ্রাসন অনেক কমে এসেছে।

শহরের অভিজাত এলাকায় অনেকভাবেই মাদক সেবন হচ্ছে। এগুলো খোলামেলাভাবে আর বলতে চাচ্ছি না। আমরা জানার চেষ্টা করছি এবং আমাদের অভিযান অব্যাহত আছে।

বর্তমানে প্রায় ৭০ লাখ মাদকাসক্ত। তাদেরকে সেবা দিয়ে স্বাভাবিক জীবনে ফিরিয়ে নিয়ে আসা আমাদের দায়িত্ব। মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের শয্যাসংখ্যা ক্রমান্বয়ে আরো বাড়ানো হবে।

মন্ত্রী বলেন, স্বীকার করতে দ্বিধা নেই, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর আগে ছিল ঠুঁটো জগন্নাথ। তিন জেলার দায়িত্বে ছিলেন মাত্র একজন কর্মকর্তা। কিন্তু প্রধানমন্ত্রীর নির্দেশে প্রতি জেলাতেই মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অফিস করা হচ্ছে। ২০২১ সালে মধ্যম আয়ের দেশে পৌঁছাতে মাদক নিয়ন্ত্রন করে তরুণ প্রজন্মকে রক্ষা করার বিকল্প নেই।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক জামাল উদ্দীন আহমেদসহ অন্যরা।