চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মাদক কলঙ্কে শাস্তির মুখে রাশিয়া

রাশিয়ার বিরুদ্ধে ব্যাপক ডোপিং বা অ্যাথলেটদের মাদক দেওয়ার অভিযোগ নিয়ে
হাজির হয়েছে ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি (ওয়াডা)। ওয়াডা’র
তদন্ত-রিপোর্টে বলা হয়েছে, ডোপিংয়ের কারণে শাস্তি হিসেবে আসন্ন অলিম্পিক
এবং প্যারালিম্পিক আসরে অংশ নেয়া থেকে রাশিয়াকে নিষিদ্ধ করা উচিৎ।

রিপোর্টটিতে বলা হয়েছে, ২০১১ থেকে অন্তত ২০১৫ সালের আগস্ট পর্যন্ত রাশিয়া ধারাবাহিকভাবে অ্যাথলেটদের ডোপ করে এসেছে, ডোপ করা অ্যাথলেটদের আড়াল করে এসেছে এবং তা হয়েছে সরকারের প্রত্যক্ষ মদদেই। শুধু অ্যাথলেটিক্স নয়, প্রায় সব ধরনের খেলাতেই চলেছে এই চুরি।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

এই রিপোর্ট প্রকাশের পরই পুরো ক্রীড়া বিশ্বে সাড়া ফেলে দিয়েছে। মারিয়া শারাপোভার মতো রুশ মহাতারকা ক্রীড়াবিদ ডোপিংয়ে ধরা পড়ার কথা শিকার করায় সাড়া পড়েছিল টেনিস দুনিয়ায়। এখন বলা হচ্ছে, অলিম্পিকসের ভিতটাই নাড়িয়ে দিয়েছে রাশিয়া।

রিও অলিম্পিকসসহ সব ধরনের খেলার আন্তর্জাতিক মঞ্চ থেকেই রাশিয়াকে নির্বাসনে পাঠানোর জোরদার দাবি তুলেছে ওয়াডা।

ক্ষুব্ধ আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) জানিয়েছে, ৫ আগস্ট থেকে শুরু হতে যাওয়া অলিম্পিকস থেকে রাশিয়াকে শর্তযুক্তভাবে নিষিদ্ধ করা হবে কিনা এ ব্যাপারে মঙ্গলবারই কোনো এক সময়ে টেলিফোনে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করে সিদ্ধান্ত নেয়া হবে।

আইওসি প্রেসিডেন্ট জার্মান আইনজীবী এবং সাবেক অলিম্পিকস চ্যাম্পিয়ন থমাস বাখ বলেছেন, এক্ষেত্রে কঠোরতম শাস্তির ব্যবস্থা করা হবে।

চলতি বছরের মে মাসের মাঝামাঝি সব অভিযোগের কেন্দ্রে থাকা মস্কো গবেষণাগারের প্রাক্তন প্রধান গ্রেগরি রডচেনকভ রাশিয়ায় ব্যাপক আকারে ডোপিং চলছে বলে অভিযোগ তোলেন। এরপর মুখ খোলেন আরও কয়েকজন রুশ অ্যাথলেট। যার প্রেক্ষিতে আন্তর্জাতিক অ্যাথলেটিক্স সংস্থা আগেই অনির্দিষ্টকালের জন্য রাশিয়াকে নির্বাসনে পাঠিয়েছিল।

তবে ওয়াডা তাদের নিজস্ব তদন্ত শুরু করে রিচার্ড ম্যাকলারেন নামে কানাডার আইন বিশেষজ্ঞের নেতৃত্বে। সেই রিপোর্টই প্রকাশ হয়েছে আজ।