চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘মহিউদ্দিন চৌধুরী রাজধানীর রাজনীতিতে প্রতিষ্ঠা পেতে চাননি’

‘চট্টগ্রাম ছাড়তে হবে বলে আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর পদ এমনকি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া মন্ত্রিত্বের প্রস্তাবও ফিরিয়ে দিয়েছিলেন এ বি এম মহিউদ্দিন চৌধুরী।’

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রয়াত সভাপতি ও সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীর প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে তাকে এভাবেই স্মরণ করেন দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মহিউদ্দিন চৌধুরীর চশমাহিলের বাসায় গিয়ে তার পরিবারের সদস্যদের সান্ত্বনা দিয়ে ওবায়দুল কাদের বলেন, দীর্ঘদিন দলে গুরুত্বপূর্ণ অবদান রাখলেও চট্টগ্রামের রাজনীতির বাইরে যাওয়ার আগ্রহ ছিল না মহিউদ্দিন চৌধুরীর। নেত্রী তাকে মন্ত্রী হতে বলেছিলেন; তাকে সম্পাদকমণ্ডলীর পদে নিয়ে আসতে চেয়েছিলেন। কিন্তু তিনি রাজি হননি।

‘রণাঙ্গনের মুক্তিযোদ্ধা এই নেতা তার সাহস ও নিষ্ঠার জন্য নিজ জেলা ছাড়িয়ে পরিচিতি পেয়েছিলেন গোটা দেশেই। জনপ্রিয়তার জন্য তাকে সমীহ করতেই হতো। চাইলে তিনি রাজধানীতে এসেও রাজনীতিতে প্রতিষ্ঠা পেতে পারতেন। কিন্তু তিনি তা চাননি।’

কাদের বলেন, তিনি সবসময় বলতেন “আমার স্বপ্ন, আমার ধ্যান, আমার প্রাণ, আমার সবকিছুই হচ্ছে চট্টগ্রাম। চট্টগ্রামের বাইরের নেতা হওয়ার আমার কোনো স্বপ্ন নেই।”

১৯৯৪ সালে প্রথমবারের মতো চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন এ বি এম মহিউদ্দিন চৌধুরী। ২০০৫ সালের মেয়র নির্বাচনে তিনি ক্ষমতাসীন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রতিমন্ত্রী মীর নাসিরকে পরাজিত করে তৃতীয়বারের মতো চট্টগ্রামের মেয়র নির্বাচিত হন। পাশাপাশি প্রতিপক্ষের তুলনায় ভোটের ব্যবধানও উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পায়।

ভক্ত, অনুগতসহ সবাইকে শোক সাগরে ভাসিয়ে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) দিবাগত রাত ৩টার দিকে চট্টগ্রাম নগরীর ম্যাক্স হাসপাতালে তার মৃত্যু হয়।