চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মর্গের অকেজো ফ্রিজ ও এয়ারকন্ডিশন মেরামতে হাইকোর্টের নির্দেশ

সারা দেশের হাসপাতালের মর্গের অকেজো ফ্রিজ ও এয়ার কন্ডিশন মেরামতে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জনস্বার্থে দায়ের করা এক রিটের আবেদনের শুনানি নিয়ে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লার হাইকোর্ট বেঞ্চ সোমবার রুলসহ এই আদেশ দেন।

এই আদেশ পাওয়ার ৬০ দিনের মধ্যে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা প্রতিবেদন আকারে জানাতে নির্দেশ দিয়েছেন আদালত।
স্বাস্থ্য সচিব, শিক্ষা সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক,স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের পরিচালকের প্রতি এই নির্দেশনা দেওয়া হয়েছে।

ঢাকা মেডিকেল কলেজের মর্গের অকেজো ফ্রিজ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান মিলন রিটটি দায়ের করেন।

আজ আদালতের রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আমিনুল হক।

এছাড়া আদালতের দেয়া রুলে ঢাকা কমেডিকেল কলেজ মর্গের অকেজো ফ্রিজ ও এয়ারকন্ডিশন সচল/মেরামতে/পুন:স্থাপনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিবাদীদের ব্যর্থতা/নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না তা জানতে চেয়েছেন।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, শিক্ষা সচিব, আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, পরিকল্পনা সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের পরিচালক, প্রধান প্রকৌশলী, সুপারিনটেন্ডিং প্রকৌশলী (সার্কেল-১), ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি, রেজিস্ট্রার, ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ ও ফরেনসিক মেডিসিন বিভাগের প্রধানকে রুলের জবাব দিতে বলা হয়েছে।