চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মংলা বন্দর সচল রাখতে এনবিআর চেয়ারম্যানের নির্দেশনা

রাজস্ব আহরণ এবং জনগণের করের টাকা ব্যয় বিষয়ে মানুষকে সচেতন করতে বিভাগীয় এবং জেলা পর্যায়ে মতবিনিময় করছে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। বাগেরহাটে বুধবার গভীর রাত পর্যন্ত প্রাক-বাজেট আলোচনা হয়েছে। এতে দক্ষিণ বঙ্গ থেকে রাজস্ব আহরণের নানা খাত এবং ব্যবসা-বাণিজ্যের বাধার কথা তুলে ধরেন উদ্যোক্তারা। এসময় যেকোনো মূল্যে দক্ষিণবঙ্গের অর্থনৈতিক কর্মকাণ্ডের ‘ফুসফুস’ মংলা বন্দর সচল রাখার নির্দেশনা দিয়েছেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

বাগেরহাটে প্রাক-বাজেট আলোচনা এবং মংলা বন্দর কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে কাস্টমস ও বন্দর ব্যবহারকারীদের নিবিড় সম্পর্কের ওপরও জোর দেন তিনি। এসময় সিএন্ডএফ এজেন্টরা দ্রুত পণ্য খালাসের নিশ্চয়তা চান।

পরদিন বৃহস্পতিবার অংশীদারিত্ব সংলাপ হয় মংলা বন্দরে। ইকোনমিক রিপোর্টার্স ফোরাম ইআরএফ সদস্যদের অংশগ্রহণে আলোচনায় সমস্যা ও সম্ভাবনার কথা জানান ব্যবসায়ীরা।

রাজস্ব আয় সামান্য বাড়লেও মংলা বন্দরে কন্টেইনারবাহী জাহাজ কমেছে বলে জানান মংলা কাস্টমস হাউজের কমিশনার আল আমিন প্রামাণিক।

তবে এ উল্টোযাত্রা মেনে নেয়া যায় না বলে মন্তব্য রাজস্ব বোর্ড প্রশাসনের। মংলা বন্দর কর্তৃপক্ষ এবং কাস্টমস এর মধ্যে দূরত্ব কমিয়ে আনতে নিয়মিত সংলাপ আয়োজনে একমত হয়েছে দুপক্ষ।

আরও দেখুন ভিডিও রিপোর্টে:

https://youtu.be/htzKl3heqOc