চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভ্যাটের হার নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে অর্থমন্ত্রীর উত্তপ্ত বাক্য বিনিময়

নতুন ভ্যাট আইন নিয়ে বাজেট পরামর্শক কমিটির সভায় ব্যবসায়ীদের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছে অর্থমন্ত্রীর। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১৫ শতাংশ ভ্যাটের হার নিয়ে এফবিসিসিআইয়ের একজন পরিচালকের আন্দোলনের হুমকির পরিপ্রেক্ষিতে এই পরিস্থিতি সৃষ্টি হয়।

প্রতি বছর করমুক্ত আয়ের সীমা নির্ধারণের পরিবর্তে আগামী বাজেট থেকে এটি স্থায়ী করার কথাও জানান অর্থমন্ত্রী।

প্রতি বছরই জাতীয় বাজেটের আগে পরামর্শক সভার আয়োজন করে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন, এফবিসিসিআই এবং জাতীয় রাজস্ব বোর্ড, এনবিআর। ৩৮তম সভায় বরাবরের মতোই প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী।

১লা জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হবে, তাই আইনটি নিয়ে বিরোধীতা করে আসা ব্যবসায়ীরা এর বিপক্ষে উচ্চকন্ঠ থাকবেন এটাই কাঙ্ক্ষিত ছিলো। তবে তা শিষ্টাচার বিরোধী হবে তা ভাবেননি কেউই। দাবী আদায়ের এমন কায়দায় অসন্তোষ অর্থমন্ত্রীর।

পরে এফবিসিসিআই সভাপতি এবং সহ-সভাপতির অনুরোধে আলোচনা আবারো শুরু হয়। কিন্তু শুরুর সেই মধুর পরিবেশ আর পাওয়া যায়নি। আন্দোলনের হুমকি দেয়া ওই ব্যবসায়ীর বক্তব্য প্রত্যাহারের কথা বলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

পরামর্শক কমিটির সভার শুরুতেই স্বাগত বক্তব্য দেন এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ এবং এনবিআর চেয়ারম্যান মোঃ নজিবুর রহমান।