চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ভূমধ্যসাগরে আড়াইশো অভিবাসন প্রত্যাশীর মৃত্যুর আশঙ্কা

অবৈধ পথে ইউরোপ পাড়ি জমাতে গিয়ে ভূমধ্যসাগরে কমপক্ষে আড়াইশ শরণার্থী ও অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত এক সপ্তাহে ভূমধ্যসাগরে দুইটি নৌকাডুবির ঘটনায় এই শঙ্কা জাগে। এ বছর সর্বশেষ খবর পর্যন্ত ১ হাজার ৩০০ জনের মৃত্যু হয়েছে বলে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) জানিয়েছে।

রোববার লিবিয়া উপকূলে একটি জাহাজ ডুবে যায়। এতে কমপক্ষে ১৬৩ জন যাত্রী নিখোঁজ হয়। নিখোঁজদের সবাই মারা গেছেন বলে আশঙ্কা করা হচ্ছে। এই ঘটনায় ৭ জনকে উদ্ধার করা হয়। ইন্টারন্যাশনাল মেডিকেল কর্পস-এর বরাতে ইউএনএইচসিআর এ খবর জানায়।

আরেকটি ঘটনায় ১৩২ জন যাত্রীবাহী একটি রাবারের ডিঙ্গি ডুবে যায়। সেখানে ৮২ জন নিখোঁজ হন। ৫০ জনকে উদ্ধার করা হয় বলে জানায় ইউএনএইচসিআর।

লিবীয় উপকূলে ভেসে আসা মৃতদেহ ও উদ্ধারকৃত শরণার্থীদের দেয়া তথ্যের ভিত্তিতে এই হিসাব করা হয়েছে।

গত এক সপ্তাহে লিবীয় উপকূলে প্রায় সাড়ে সাত হাজার শরণার্থীকে উদ্ধার করেছে ইতালি ও লিবিয়ার কোস্টগার্ড। তবে তিনদিনে মোট কতজন শরণার্থী প্রাণ হারিয়েছেন তা এখনো সঠিকভাবে জানাতে পারেনি তারা।

এদিকে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার হিসাব অনুযায়ী, ইউরোপে আসার পথে তিন দিনে ৮০ জনের অধিক শরণার্থী প্রাণ হারিয়েছেন। এছাড়া চলতি বছর উত্তর আফ্রিকা থেকে ইতালি আসার পথে নিখোঁজ হয়েছেন ১ হাজার ১৫০ জনের বেশি শরণার্থী।