চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ভাস্কর্য অপসারণ: শক্তির কাছে আত্মসমর্পণ

রাতের আধারে সুপ্রিম কোর্ট চত্বর থেকে সরানো হয়েছে ‘ভাস্কর্য’। ‘ভাস্কর্য’ সরিয়ে নেয়ার পর সুপ্রিম কোর্টের সামনে মিছিল ও বিক্ষোভ করেছে আন্দোলনকারীরা। তবে এই আন্দোলন সংখ্যার দিক থেকে খুব বেশি নয় বলে মনে করছেন কানাডা ভিত্তিক নিউজ পোর্টাল নতুন দেশের সম্পাদক শওগাত আলী সাগর।

তিনি তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন: সুপ্রিম কোর্ট চত্বর থেকে রাতের আঁধারে ‘ভাস্কর্য’ সরিয়ে ফেলা নিয়ে ফেসবুকে বেশ প্রতিক্রিয়া দেখছি। প্রতিবাদী কিছু মানুষ রাতের বেলায় মুষ্টিবদ্ধ হাত উপরে তুলে শ্লোগান দিয়েছেন, মিছিল করেছেন। সংখ্যার হিসেবে এই প্রতিক্রিয়া বা প্রতিবাদটা সম্ভবত বড় কিছু নয়। তবু কিছু মানুষ প্রতিবাদ তো করেছে- এইটুকু সান্তনা পাওয়ার পথও করে দিয়েছেন তারা। যারা ‘ভাস্কর্য’ সরানো নিয়ে প্রতিবাদ করছেন তাদের কাছে এটা আদর্শের লড়াই।যারা ‘ভাস্কর্য’ সরানোর দাবি তুলেছিলো তাদের কাছেও এটা আদর্শের লড়াই।

সরকারের কাছে এটা মোটেও আদর্শের লড়াই নয়। সরকারের কাছে হয়তো ভিন্ন কিছু।
সরকারের কাছে আসলে বিষয়টা কি? সরকারের কাছে খুব সম্ভবত ‘শক্তি’টাই বিবেচনা পেয়েছে। কাল যদি ‘ভাস্কর্যের’ পক্ষে শক্তি দেখানোর প্রশ্ন ওঠে কারা জিতবেন? কারা সবচেয়ে বেশি লোক দেখাতে পারবে? প্রগতিশীল কোনো কোনো সম্পাদকও যখন এই ভাস্কর্যটাকে ‘আবর্জনা’ মনে করেন তখন সাধারন মানুষকে আপনি আপনার পাশে পাবার আশা করেন কিভাবে?

আপনি হয়তো বলবেন সরকার হেফাজতের দাবির কাছে মাথা নত করেছে। তাতে সমস্যা কি? সরকার সবসময়ই শক্তিমানের কাছে, শক্তির কাছেই মাথা নত করে। এটাই তো ইতিহাসের শিক্ষা। হেফাজত তার শক্তির বিস্তৃতি ঘটিয়েছে, আর আমরা, আপনারা- নিজেদের মধ্যে বিভক্ত হয়ে শক্তিক্ষয় করেছি। সরকার আমাদের কথা কেন শুনবে?
সরকার জানে, রাষ্ট্রের দুর্নীতি, অনাচার নিয়ে আমরা প্রতিবাদে মাঠে নামবো না। কারণ আমরা এই সরকারকে ভালোবাসি। সরকার জানে সুপ্রিম কোর্টের স্বাধীনতা খর্ব করার, উচ্চতর আদালতকে ‘পঙ্গু’ করার কোনো চেষ্টা উদ্যোগেরই আমরা প্রতিবাদ করবো না।

রাস্তা গরম করার মতো কোনো বিরোধী দলও দেশে নেই। কোনো গোষ্ঠী মাঠে নামলে পিটিয়ে তাদের উঠিয়ে দেওয়া যাবে। টুপিওয়ালারাই একমাত্র গোষ্ঠী যাদের পিটাপিটিতে সরকার তেমন আগ্রহী নয়। অনাগ্রহের পেছনেও কিন্তু কোনো আদর্শ নেই। আছে এই গোষ্ঠীটির ক্ষমতা। ধর্মের নাম করে এই গোষ্ঠীটি যে কোনো সময় মাঠ গরম করে ফেলতে পারে। এখন কেবল এই গোষ্ঠীটিই পারে।

সরকার এই গোষ্ঠীকে চটাতে যাবে কেন? আপনি যদি সরকারকে আপনার কথা শুনাতে চান- তা হলে আপনার শক্তি বাড়ান। নিজেদের শক্তিশালী করুন। তারও আগে ‘সরকার আপনার প্রেমিক’- এই বোধটা ভেঙ্গে ফেলুন। সরকার তথা রাষ্ট্র কখনোই কারো প্রেমিক হয় না। তারা প্রেমিকের ভাব করে, জনতার ক্ষোভ বিক্ষোভকে বঞ্চিত প্রেমিকার অভিমান ভেবে উপেক্ষাই করে।

আবারো বলি, সরকার বলেন, রাষ্ট্র বলেন- তারা ক্ষমতা দেখে, তারা কখনো কাউকে ক্ষমতা দেয় না। ‘শক্তি’ দেখেই তারা কাকে কাছে টানবেন, কাকে দুরে ঠেলবেন- সেই সিদ্ধান্ত নেন।