চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ভারতে রেল দুর্ঘটনায় মৃতের সংখ্যা বাড়ছেই

ভারতের অন্ধ্র প্রদেশে হীরাখণ্ড এক্সপ্রেস নামের ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৩৬-এ দাঁড়িয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৫৪ জন।

তবে বার্তা সংস্থা পিটিআই রায়গদা সাব-কালেক্টর মুড়ালিধর সোয়াইনের বরাতে জানিয়েছে, আহতের সংখ্যা ১শ’র কাছাকাছি।

ভুবনেশ্বর থেকে জগদলপুরে যাওয়া ট্রেনটির উদ্ধারকাজ এখনো চলছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। লাইনচ্যুত ট্রেনটির বিভিন্ন বিধ্বস্ত বগিতে এখনো বহু মানুষ আটকে আছে বলে জানিয়েছেন মুড়ালিধর এবং উদ্ধারকর্মীরা।

উদ্ধারকৃত আহতদেরকে কাছাকাছি জেলা পার্বতীপুরাম এবং রায়গদার দু’টি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

পূর্ব উপকূল রেলওয়ের প্রধান জনসংযোগ কর্মকর্তা জে পি মিশ্র জানান, ট্রেনটির সাতটি বগি ও ইঞ্জিন ছাড়াও মালবাহী একটি ভ্যান, দুটি জেনারেল কোচ, দুটি স্লিপার কোচ, একটি এসি থ্রি টায়ার কোচ এবং একটি এসি টু টায়ার কোচ লাইনচ্যুত হয়েছে।

এনডিটিভি জানায়, অন্ধ্র প্রদেশের বিজয়নগরাম জেলার কুনেরু স্টেশনের কাছে ট্রেনটি শনিবার স্থানীয় সময় রাত ১১টার দিকে লাইনচ্যুত হয়ে যায়। ট্রেনটিতে মোট বগি ছিল ২২টি।

ঘটনার পরপরই চারটি ভ্যান উদ্ধারকারী এবং প্রয়োজনীয় সহায়তা সরঞ্জাম নিয়ে ঘটনাস্থলে পৌঁছায়। এ্রর কিছু সময় পর চিকিৎসকদের একটি দলও সেখানে যান। বিজয়নগরাম ও রায়গদার জেলা প্রশাসন উদ্ধারকাজে সক্রিয়ভাবে অংশ নিয়েছে বলে জানান জে পি মিশ্র।

রেল দুর্ঘটনায় হতাহতদের প্রতি শোক ও তাদের স্বজনদের প্রতি সমবেদনা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক টুইটবার্তায় রোববার ঘটনাটিকে “দুঃখজনক” বলে মন্তব্য করেন তিনি।

৫টি বাসে করে বাকি যাত্রীদের বিনা ভাড়ায় ব্রহ্মাপুর, পলাশা এবং বিজয়নগরামে পৌঁছে দেয়া হচ্ছে বলে জানিয়েছে ভারতের রেল মন্ত্রণালয়। রেলমন্ত্রী সুরেশ প্রভু ব্যক্তিগতভাবে পরিস্থিতি নজরে রাখছেন বলেও জানানো হয়েছে।