চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ভারতের মাটিতে কুকের পর স্মিথই প্রথম

শুরুতে ম্যাট রেনশ সাজঘরে। পরে ডেভিড ওয়ার্নারের সঙ্গে শতক পেরোনো জুটি। একটু পরেই চার উইকেট নেই। এ পথেই সেঞ্চুরি তুলে নিলেন স্টিভেন স্মিথ। যেটি অ্যালিস্টার কুকের পর দ্বিতীয় সফরকারী অধিনায়ক হিসেবে ভারতের মাটিতে এক সিরিজে তিন সেঞ্চুরির কীর্তির পাশে বসিয়ে দিল অজি অধিনায়ককে। পরে ম্যাথু ওয়েডের ফিফটিতে তিনশর সংগ্রহ গড়েছে সফরকারীরা।

ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে শনিবার ঠিক ৩০০-এর ঘরে গুটিয়ে গেছে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। পরে ব্যাটিংয়ে নেমে এক ওভারে কোন উইকেট না হারিয়ে রানের সংগ্রহ শূন্যের ঘরে রেখে দিন শেষ করেছে ভারত।

চোটের কারণে বিরাট কোহলি খেলতে পারছেন না সিরিজ নির্ধারণী হয়ে দাঁড়ানো টেস্টে। আজিঙ্কা রাহানের নেতৃত্বে নেমেছে ভারত। আর বোলিংয়ে নেতৃত্ব দিলেন ২২ বছর বয়সী এক অভিষিক্ত। বাঁহাতি চায়নাম্যান স্পিনার কুলদীপ যাদব ৬৪ রানে ৪ উইকেট নিয়ে আলোটুকু কেড়েছেন।

বাকিদের মধ্যে উমেশ যাদব ২টি; ভূবনেশ্বর কুমার, রবিন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিনের ঝুলিতে গেছে একটি করে উইকেট। এই একটি উইকেটই আবার দারুণ এক কীর্তির পাশে বসিয়ে দিয়েছে অশ্বিনের নাম। এক মৌসুমে সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের নামটি এখন তারই। শনিবার নিয়েছেন মৌসুমের ৭৯তম উইকেটটি। ২০০৭-০৮ মৌসুমে ৭৮ উইকেট নিয়ে এতদিন শীর্ষে ছিলেন সাউথ আফ্রিকার পেসার ডেন স্টেইন।

তার আগে সিরিজে তৃতীয় সেঞ্চুরির দেখা পেয়েছেন স্মিথ। ১৪ চারে ১৭৩ বলে ১১১ রানে ফিরেছেন। অজি অধিনায়কের ক্যারিয়ারের নবম টেস্ট সেঞ্চুরি এটি। যেটি তাকে বসিয়ে দিয়েছে ইংলিশম্যান অ্যালিস্টার কুকের পাশে। স্মিথের আগে মাত্র একজন সফরকারী অধিনায়ক ভারতের মাটিতে একই সিরিজে তিনটি সেঞ্চুরি করতে পেরেছিলেন। কুক করেছিলেন ২০১২-১৩ মৌসুমের সফরে। স্মিথ পুনে টেস্টে ১০৯ এবং রাঁচিতে অপরাজিত ১৭৮ রানের ইনিংস খেলে এই রেকর্ডে নাম লেখানোর পথে ছিলেন।

অধিনায়কের দিনে ওয়ার্নার ৫৬, ম্যাথু ওয়েড ৫৭ ও প্যাট কামিন্সের ব্যাট থেকে এসেছে ২১ রানের ইনিংস।