চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ

আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। প্রতিবছরের মতো সারাবিশ্বের সঙ্গে বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালিত হচ্ছে।

দিবসটির এবারের প্রতিপাদ্য ‘ক্রান্তিকালে সমালোচকের দৃষ্টি: শান্তিপূর্ণ, ন্যায়নিষ্ঠ ও অন্তর্ভুক্তিমূলক সমাজ প্রতিষ্ঠায় গণমাধ্যমের ভূমিকা।’

‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস-২০১৭’ উপলক্ষে জাতীয় প্রেস ক্লাব সকাল সাড়ে ১০টায় আলোচনা সভার আয়োজন করেছে।

বিকেল সাড়ে তিনটায় জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স হলে বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চ্যেধুরী এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।

এছাড়া সকাল ১০টায় ডিআরইউ ভবনের ৫ম তলায় ইয়ুথ জার্নালিস্ট ফোরাম বাংলাদেশ আলোচনা সভার আয়োজন করেছে।

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে তথ্য মন্ত্রনালয় প্রেরিত এক নিবন্ধে বলা হয়েছে, দেশের উন্নয়নকে টেকসই, গতিশীল ও অংশগ্রহণমূলক করতে অবাধ তথ্য প্রবাহের কোনো বিকল্প নেই।

নিবন্ধে বলা হয়, গণমাধ্যমের উন্নয়নে এ সরকারের আমলে নতুন ১৬৪৭টি পত্রিকা নিবন্ধিত হয়েছে; বেসরকারি খাতে নতুন ৩৬টি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলের অনুমোদনসহ ২৪টি এফ. এম. বেতার এবং ৩২টি কমিউনিটি রেডিওর অনুমোদন দেয়া হয়েছে।

বর্তমানে দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈ-মাসিক ও ষান্মাষিক মিলে মোট পত্রিকার সংখ্যা ২৮৫৫টি; বাংলাদেশ টেলিভিশন, বিটিভি ওয়ার্ল্ড, সংসদ বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র নিয়ে সরকারি ৪টি ও অনুমোদনপ্রাপ্ত ৪৪টি বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলের মধ্যে ২৬টি সম্প্রচাররত; পাশাপাশি সম্প্রচারিত হচ্ছে ২১টি এফ. এম. বেতার ও ১৭টি কমিউনিটি রেডিও।