চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিরক্তিকর বিজ্ঞাপন বন্ধে গুগল ক্রোমে অ্যাডব্লকার

জনপ্রিয় ওয়েব ব্রাউজার ক্রোমে ডিফল্ট অ্যাডব্লকার যুক্ত করেছে গুগল। বিজ্ঞাপন নীতিমালা অনুসরণ করে না, বিভিন্ন ওয়েবসাইটে থাকা এমন বিজ্ঞাপনগুলোই বন্ধ করবে এ অ্যাডব্লকার।

বৃহস্পতিবার থেকে গুগল ক্রোমে ফিচারটি চালু হয়েছে। গুগল জানিয়েছে, ওয়েবসাইটের ডেস্কটপ ভার্সনের ক্ষেত্রে পপআপ, অটোপ্লে ভিডিও, বড় স্টিকি বিজ্ঞাপন এবং পুরো ওয়েবপেজ জুড়ে থাকে এমন যেকোনো বিজ্ঞাপনই ব্লক করা হবে।

মোবাইল ব্রাউজারের ক্ষেত্রে ফ্ল্যাশ অ্যানিমেশন, কন্টেন্টের আগেই থাকা বিজ্ঞাপন এবং ফুল স্ক্রিন স্ক্রল বিজ্ঞাপন আটকে দেবে ব্রাউজার।

অ্যাডব্লকার

তবে কোয়ালিশন ফর বেটার অ্যাডস-এর তৈরি করা নীতিমালা মেনে যেসব বিজ্ঞাপন দেওয়া হবে, সেসব বিজ্ঞাপনের ক্ষেত্রে কোনো প্রভাব পড়বে না। প্রায় ৪০ হাজার মানুষের উপর একটি জরিপ চালিয়ে এ নীতিমালা তৈরি করেছে সংস্থাটি। কোন ধরনের বিজ্ঞাপন ব্যবহারকারীদের বিরক্তির উদ্রেক করে, এ জরিপের মাধ্যমে তাও চিহ্নিত করা হয়েছে।

গুগল জানিয়েছে, কোনো ওয়েবসাইটে থাকা বিজ্ঞাপন ব্লক করার আগে ওয়েবসাইটটিকে সতর্ক করা হবে। নীতিমালা পরিপন্থী বিজ্ঞাপন অপসারণের জন্য ত্রিশ দিন সময় পাবে ওয়েবসাইট কর্তৃপক্ষ। এ সময়ের মধ্যে বিজ্ঞাপন না সরালে ক্রোম সেগুলো ব্লক করবে। এ জন্য একটি ওয়েবমাস্টার টুল চালু করেছে গুগল। এখান থেকেই সংশ্লিষ্ট ওয়েবসাইটের বিজ্ঞাপন সংক্রান্ত প্রতিবেদন দেখা যাবে।