চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বিতর্কিত বিয়ের শাড়ি নিয়ে তদন্ত

বিয়ের দিনটাকে স্মরণীয় করে রাখতে কতকিছুই না করেন বর-কনে। শ্রীলঙ্কার ক্যান্ডিতে বিয়ের দিনটাকে স্মরণীয় করে রাখতে গিয়ে বিপাকে পড়েছেন এক বিউটিশিয়ান। ৩.২ মাইল লম্বা বিয়ের শাড়ি পরে পথে হেঁটেছেন তিনি। তার শাড়ির লম্বা আঁচল ধরার জন্য প্রায় আড়াইশো শিক্ষার্থীকে ব্যবহার করা হয়েছে। কেন শিশুদের এ কাজে ব্যবহার করা হলো তা নিয়ে ইতোমধ্যেই তদন্ত শুরু হয়ে গেছে।

বিউটিশিয়ান কনে চেয়েছিলেন লম্বা এই বিয়ের শাড়ি পরে গিনেস ওয়ার্ল্ড বুকে জায়গা করে নিতে। তার দাবি, এটিই বিশ্বে সবচেয়ে লম্বা বিয়ের শাড়ি। কিন্তু বিষয়টি প্রশংসিত হওয়ার বদলে সমালোচিত হয়েছে। কারণ, স্থানীয় একটি সরকারি স্কুলের প্রায় আড়াই শ শিক্ষার্থীকে এই শাড়ি বয়ে নিতে হয়েছে। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, সমালোচিত এই বিয়েতে প্রধান অতিথি ছিলেন ক্যান্ডি সেন্ট্রাল প্রভিন্সের এক মন্ত্রী।

এধরণের কাজে শিশুদের অধিকার লঙ্ঘনের অভিযোগে ওই দম্পতির বিরুদ্ধে তদন্ত শুরু করেছে শ্রীলঙ্কার ন্যাশনাল চাইল্ড প্রোটেকশন অথরিটি (এনসিপিএ)। সংস্থাটির চেয়ারম্যান মারিনি জি লিভেরা বলেছেন, ‘আমরা বিষয়টির সুষ্ঠ তদন্ত করবো। আমরা চাইনা এটা রেওয়াজে পরিণত হোক।’ তার মতে স্কুলের সময় শিশুদেরকে পথে দাঁড় করিয়ে এধরণের অনুষ্ঠান করা আইন বিরোধী। এজন্য দোষীদের ১০ বছর পর্যন্ত জেল হতে পারে। এনডিটিভি।