চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বিটিআরসি-র‌্যাবের অভিযানে আড়াই কোটি টাকার অবৈধ ওয়াকি-টকি ও সেটটপ বক্স জব্দ

রাজধানী ঢাকার বাইতুল মোকাররম মার্কেট ও ফকিরাপুলের কালভার্ট রোডের কসমিক টাওয়ারের ৭ টি দোকানে অভিযান চালিয়ে আড়াই কোটি টাকা মূল্যের ১,৬৪৬টি বেতারযন্ত্র (ওয়াকি-টকি) সেট এবং কেবল ব্যবসায়ীদের অবৈধ সেটটপ বক্স জব্দ করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও র‌্যাব।

এসব ওয়াকি-টকি অবৈধভাবে আমদানি ও বিক্রি করায় ওই ৭ টি প্রতিষ্ঠানকে প্রায় ২০ লাখ টাকা জরিমানা ও ৩ জনকে ৬ মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়।

অভিযানে ভ্রাম্যমান আদালত অবৈধভাবে স্যাটেলাইট পে-চ্যানেল ডাউন লিংকের কাজে ব্যবহৃত বিভিন্ন ধরনের ডিটিএইচ, স্কাই টাটা ও সান ডিরেক্ট, সেট টপ বক্স বিক্রির অপরাধে স্টেডিয়াম মার্কেটের টোকিও ইলেকট্রনিক্সকে ১ লাখ টাকা, নাজমা ইলেকট্রনিক্সকে ৫০ হাজার টাকা, প্রাইম ইলেকট্রনিক্সকে ২৫ হাজার টাকা জরিমানা করে এবং সায়েম এন্টারপ্রাইজের মালিক আবু সাঈদ, মো. রুবেল ও আবু জাফরকে ৬ মাস করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করে।

স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এ ধরণের অনুমোদনহীন টাটা স্কাই, সান ডিরেক্ট ইত্যাদি অপারেটরদের সার্ভিসসমূহ বাংলাদেশে সম্পূর্ণ অবৈধ। অবৈধ বেতার যন্ত্রপাতির বিরুদ্ধে পরিচালিত এ ধরনের অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে জানিয়েছে বিটিআরসি।