চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘বাজেটে নজর থাকবে কৃষিপ্রযুক্তির ব্যবহারে’

বাজেটে কৃষি খাতে বরাদ্দ ক্রমান্বয়ে কমলেও এবারের বাজেটে ভর্তুকির সাথে কৃষি প্রযুক্তির ব্যবহার বাড়াতে সরকারের বিশেষ প্রণোদনা থাকতে পারে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলেও তা ধরে রাখার চেষ্টা থাকবে বাজেট প্রস্তাবনায়।

দেশে শিল্পায়ন ও সেবাখাতে কাজের পরিধি বাড়লেও এখনো ৬০ ভাগ মানুষ কোনো না কোনোভাবে তাদের জীবিকার জন্য কৃষি খাতের উপর নির্ভরশীল। সনাতন কৃষি ব্যবস্থা দ্রুত পরিবর্তিত হচ্ছে। কমছে কৃষি জমির পরিমাণও। কৃষি শিল্পায়নের প্রয়োজনীয়তাও বাড়ছে। গত কয়েক বছর ধরে বাজেটে কৃষি খাতে বরাদ্দ কমছে। কমছে জিডিপিতে কৃষি খাতের অবদানও। তবে বাড়ছে কৃষি বাণিজ্যিকীকরণ। নতুন বাজেটে ক্ষুদ্র ও মাঝারি কৃষকদের জন্য তাই এবারও ভর্তুকি অব্যাহত রাখার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, উদ্বৃত্ত দেশ হিসেবে আমাদের কৃষিতে ভর্তুকি অনেক বেশি দিতে হবে। এবছরের বাজেটেও সেটা বাড়ছে কিনা বলতে পারছি না তবে অব্যাহত থাকবে। পরিস্থিতির উপর নির্ভর করবে। যদি কৃষিপণ্যের দাম বেড়ে যায় তাহলে তো বাড়াতেই হবে আর দাম দাম কমলে কমতেও পারে।

পরিবর্তিত অর্থনৈতিক বাস্তবতায়, কৃষিতে প্রযুক্তির ব্যবহার বাড়ার প্রয়োজনীতায় কৃষি প্রযুক্তি ক্রয় ও আমদানিতে নীতিগত সহায়তা থাকবে নতুন বাজেটে।

অর্থমন্ত্রী আরো যোগ করেন, আরো একটি বিষয় আমি উপলব্ধি করেছি যে কৃষকরা যেসব সুযোগ সুবিধা পেতে পারে সেই বিষয়ে তাদের জ্ঞান অত্যন্ত কম। যদি কৃষি সেক্টরের জন্য আমরা কোনো অ্যাপস বানাতে পারি যেটা কৃষকদের সহায়তা করবে তাহলে সেটাও বেশ ভালো হবে।

কৃষকদের পক্ষ থেকে দেয়া বাজেট প্রস্তাবনায় কৃষকদের জন্য পল্লী বিদ্যুত, কৃষি ঋণ প্রাপ্তি সহজ করার পাশাপাশি খামারীদের প্রতি প্রাণিসম্পদ বিভাগের দায়িত্ব পালনে আন্তরিকতার দাবি করা হয়েছে।