চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বাংলা অলিম্পিয়াডের পুরস্কার বিতরণ

টানা এক সপ্তাহের প্রতিদ্বন্দ্বিতার পর বাংলা অলিম্পিয়াডের পুরস্কার বিতরণ করা হয়েছে। শনিবার তিনজন মন্ত্রীর উপস্থিতিতে এই পুরস্কার বিতরণ করা হয়।

আন্তর্জাতিক তুর্কি হোপ স্কুল (আইটিএইচএস) গত ছয় বছর ধরে ইন্টার-স্কুল বাংলা অলিম্পিয়াডের আয়োজন করে আসছে। আর ঢাকা ও চট্টগ্রামের গুরুত্বপূর্ণ ইংলিশ মিডিয়ামের ছাত্র-ছাত্রীদের নিয়ে ভাষার মাস ফেব্রুয়ারিতে এটি অনুষ্ঠিত হয়। চলতি বছর ১১ ফেব্রুয়ারি শুরু হয়ে ১৭ তারিখে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে শেষ হলো।

এক বিবৃতিতে তুর্কি হোপ স্কুল জানায়, বাংলা অলিম্পিয়াডের লক্ষ্য আন্তর্জাতিক পাঠ্যক্রমে ছাত্র ছাত্রীদের মধ্যে বাংলা সচেতনতা বৃদ্ধি করা।

তারা আরও জানায়, বিশিষ্ট বুদ্ধিজীবী, শিল্পী, ভাষাবিদ, শিক্ষাবিদ ও মিডিয়া কর্মীদের নিয়ে খুব স্বল্প সময়ের মধ্যে অলিম্পিয়াড বিরাট গতি লাভ করেছে।

চলতি বছর ভিন্ন ৫৮টি স্কুল থেকে বাংলা অলিম্পিয়াডে অংশ নেয় ১ হাজার ৪শ ১৪ জন প্রতিযোগী। শনিবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে উৎসর্গ করে বিজয়ীদের মধ্যে সনদপত্র, পদক ও নগদ পুরস্কার তুলে দেয়া হয়।

সেসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বিশেষ অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রী নজরুল হামিদ বিপু ও বাংলা একাডেমির মহাপরিচালক পদ শামসুজ্জামান খান।