চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বন্যার্ত মানুষের জন্য ঢাবি ফেসবুক পরিবারের উদ্যোগ

উত্তরাঞ্চলসহ দেশের ২৭টি জেলায় ভয়াবহ বন্যায় অসহায় হয়ে পড়েছে অসংখ্য মানুষ। আর্তনাদ চলছে বানবাসিদের মধ্যে। অসহায় এসব মানুষকে সহযোগিতার জন্য উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার নামের একটি ফেসবুক গ্রুপ। এই পরিবারের হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা ত্রাণ সংগ্রহের জন্য বক্স হাতে মানুষের দ্বারে দ্বারে সাহায্য চেয়ে চলেছেন প্রতিদিন।
বন্যার্তদের সাহায্যে এই পরিবারের এডমিনদের ডাকে ব্যাপক সাড়া দেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। অল্প সময়ের মধ্যেই বড় অংকের অর্থ সংগ্রহ করতে সমর্থ হয়েছে বলে জানালেন ফেসবুক গ্রুপের একজন এডমিন সাদমান শাকিল।
তিন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা সবসময় মানবতার সেবায় ব্রত। এবারও তার প্রমাণ পেয়েছি আমরা। ফেসবুক গ্রুপের মাধ্যমে আমরা অল্প সময়ে ব্যাপক সাড়া পেয়েছি, যা অভূতপূর্ব। রোববার পর্যন্ত আমাদের মোট সংগৃহীত হয়েছে ৩ লক্ষ ১২৯ টাকা। এই পর্বে বুধবার পর্যন্ত অর্থ সংগ্রহ করা হবে। এই অর্থ বিতরণও চলবে এবং একই সাথে ত্রাণ সংগ্রহের কার্যক্রমও অব্যাহত থাকবে। কারণ, পুনর্বাসনের সময় বন্যার্তদের যথেষ্ট ত্রাণ প্রয়োজন হবে।
প্রায় ৫০ হাজার সদস্যের এই ফেসবুক গ্রুপের অন্যতম এডমিন মোতাকাব্বির খান প্রবাস বলেন, আমরা প্রতিদিন কি পরিমাণ অর্থ সংগৃহীত হচ্ছে তা ফেসবুকেই প্রকাশ করে সবাইকে জানিয়ে দিই। যেন প্রতিটি কাজ স্বচ্ছতার সাথে করা যায় তার জন্য এই পদক্ষেপ বলে জানালেন প্রবাস।
তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে বন্যার্তদের জন্য দেয়া ত্রাণের প্রতিটি প্যাকেটের (১ টি পরিবার) জন্য খরচ হবে প্রায় ৫৫০- ৬০০ টাকা। এর মধ্যে থাকবে চাল-৫ কেজি, ডাল- ১/২ কেজি, চিড়া-২ কেজি, আলু-২ কেজি, গুড়- ১/২ কেজি, লবণ-১ কেজি, মোমবাতি-৫ পিস, দেশলাই- ২ বক্স, খাবার স্যালাইন-৫ প্যাকেট প্যারাসিটামল-১ পাতা, মেট্রোনিডাজল-১ পাতা, হিসটাসিন-১ পাতা, রিবোফ্লাভিন-১ পাতা, পানি বিশুদ্ধকরন ট্যাবলেট- ২ পাতা।  এসব প্যাকেট করে বিশ্ববিদ্যালয়ের এর পরামর্শ ও  নির্দেশ মতো ত্রাণ নিয়ে দুর্গত এলাকায় টিম পাঠানো হবে বলে জানালেন প্রবাস।
প্রবাস বলেন, আগামী বৃহস্পতি কিংবা শুক্রবার ত্রাণ বিতরণের জন্য টিম পাঠাবো আমরা।  সবচেয়ে বেশি আক্রান্ত ও অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ করা হবে। এর মধ্যে কেউ চাইলে নিচের ঠিকানায় বন্যার্তদের জন্য অর্থ সাহায্য দিতে পারেন। বিকাশ : 01719217209 (প্রবাস) 01677826743 (নীরব) রকেট : 016771882907 (প্রবাস) 017100063024 (রাকিব) ব্যাংক একাউন্ট : 179.105.8253 নীরব ডাচ বাংলা ব্যাংক।
এই উদ্যোগের প্রশংসা করেছেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। তিনি বলেন, আমাদের ছাত্রছাত্রীরা মানুষের যেকোন দুর্দিনে পাশে থাকে।  ফেসবুক গ্রুপের মাধ্যমে বানবাসি মানুষের জন্য আমার ছাত্রছাত্রীরা যে উদ্যোগটি নিয়েছে তা প্রশংসনীয়। নিজেদের বিবেক খাটিয়ে এভাবেই সবসময় শিক্ষার্থীরা মানবতার পাশে দাঁড়াবে বলে প্রত্যাশা করেন উপাচার্য।