চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বদলে গেল হলিউডের নাম!

ইংরেজি নববর্ষে ঘুম ভেঙ্গেই লস অ্যাঞ্জেলেসের অধিবাসীরা যা দেখলেন, তা দেখার জন্য হয়তো তারা তৈরি ছিলেন না। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের বিশ্বখ্যাত ‘হলিউড’ (Hollywood) সাইনটি পাল্টে গেছে। হয়ে গেছে ‘হলিউইড’ (Hollyweed)!

প্রথমে চমকে গেলেও অবশ্য এলএ বাসী বা স্থানীয় প্রশাসন কেউই ঘটনাটিকে খুব বড় করে দেখেনি। কেননা নামটা সত্যি সত্যি বদলায়নি। নতুন বছরের দুষ্টুমি হিসেবেই বড় আকারের এই কাজটা করা হয়েছে।

মাউন্ট লি’র চূড়ার কাছাকাছি এই বিশাল লেখাটি ৪৫ ফুট উঁচু একেকটি ধাতব অক্ষর দিয়ে তৈরি। তারই মাঝখানের দু’টি ‘O’ অক্ষরকে ‘E’ বানিয়ে দেয়া হয়েছে। অবশ্য এর জন্য মূল সাইনের কোনো ক্ষতি করা হয়নি। শুধু ‘O’ দু’টিকে তারপুলিন দিয়ে এমনভাবে ঢাকা হয়েছে যেন সেগুলোকে ছোট হাতের ‘e’ এর মতো দেখায়।

লস অ্যাঞ্জেলেস টাইমস জানায়, পাশে থাকা সিকিউরিটি ক্যামেরায় একজন মাত্র ব্যক্তিকেই সাইন বেয়ে উঠে তারপুলিন লাগাতে দেখা গেছে।

গত ৮ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন চলাকালেই ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ভোটাররা মারিজুয়ানা বা গাঁজা বৈধ করার পক্ষে ভোট দেয়। গাঁজার এই বৈধতা প্রাপ্তিকে সামনে রেখেই ‘উড’ অংশটিকে ‘উইড’ (গাঁজার প্রচলিত ইংরেজি শব্দ weed) করা হয়েছে।

১৯৭৬ সালেও অঙ্গরাজ্যটিতে গাঁজা ব্যবহারের ওপর আইন শিথিল করাকে স্মরণীয় করে রাখতে একই ধরণের কাজ করা হয়েছিল।