চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ফুটবলের স্বর্ণ জার্মান মেয়েদের

রিও অলিম্পিকে মেয়েদের ফুটবলে স্বর্ণ জিতেছে জার্মানি। সুইডেনকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় জার্মানরা। এর আগে তিনবার বোঞ্জ জিতলেও এবারই প্রথম স্বর্ণ জয়ের স্বাদ পেল তারা।

তিন বারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মান মেয়েরা এবার আদাজল খেয়েই নেমেছিল।  সেমিফাইনালে আগের ম্যাচে ব্রাজিলকে হারানোর কারণে ৭৮ হাজার সমর্থকের বেশির ভাগই ছিল জার্মানদের বিপক্ষে। কিন্তু তাতে থেমে থাকেনি তারা।

প্রথমার্ধে কোনো দলই গোল করতে পারেননি। ম্যাচের প্রথম সুযোগটি পেয়েছিল সুইডেন। কিন্তু সহজ সুযোগের সেই বল জালে জড়াতে ব্যর্থ হন ওলিভিয়া। তার জোড়ালো শট চলে যায় ক্রসবারের উপর দিয়ে।

ম্যাচের ২১ মিনিটে এগিয়ে যাওয়া সুযোগ পেয়েছিল জার্মানিও। কিন্তু মেলানি লিওপলজির হেড অল্পের জন্য লক্ষভ্রষ্ট হয়। প্রথমার্ধের শেষ মিনিটে আরো একটি সুযোগ নষ্ট করে জার্মানি।

প্রথমার্ধ গোলহীন থাকলেও দ্বিতীয়ার্ধের শুরুতে গোল পায় জার্মানি। ৪৮ মিনিটে দলকে এগিয়ে দেন লিন্ডাহান। এর ১৪ মিনিট পর আত্মাঘাতী গোলে দ্বিতীয়বারের মতো লিড নেয় জার্মানি। সুইডিশ ডিফেন্ডার লিসা সেমবান্ট নিজেই নিজেদের জালে বল জড়িয়ে দেন।

দুই গোলে পিছিয়ে থাকার পর ৬৭ মিনিটে গোলের দেখা পায় সুইডেন। গোল করেন স্টিনা ব্ল্যাকস্টেনাস। এরপর একের পর এক আক্রমণ করে জার্মান রক্ষণকে ব্যতিব্যস্ত রাখলেও আর গোলে দেখা পায়নি সুইডিশরা। ফলে ২-১ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে জার্মানি। আর রুপা নিয়েই সন্তুষ্ট থাকতে হয় সুইডেনের মেয়েদের।

অন্য ম্যাচে বোঞ্জের লড়াইয়ে কানাডার কাছে ২-১ গোলে হেরেছে স্বাগতিক ব্রাজিল।