চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ফাইনালে ‘আবাহনী ডার্বি’

শেখ জামাল ধানমণ্ডি ক্লাবকে হারিয়ে ফেডারেশন কাপের ফাইনালে উঠেছে আবাহনী লিমিটেড। শনিবার এমেকা ডার্লিংটনের একমাত্র গোলে টানা দ্বিতীয় শিরোপার সুযোগের শেষ ধাপে পা রাখল প্রতিযোগিতাটির বর্তমান চ্যাম্পিয়নরা। সব মিলিয়ে ১৭বার ফাইনালে উঠল আকাশী-নীল দলটি।

এবারের দুটি সেমিফাইনালই শেষ হল একমাত্র গোলে। শুক্রবার জাতীয় দলের অধিনায়ক মামুনুল ইসলামের একমাত্র গোলে রহমতগঞ্জকে হারিয়ে সবার আগে ফাইনালের টিকিট পেয়েছে গত মৌসুমে স্বাধীনতা কাপের চ্যাম্পিয়ন চট্টগ্রাম আবাহনী। আগামী ৬ জুন শিরোপা নিষ্পত্তির লড়াইটি তাই বন্দরনগরী ও রাজধানীর ‘আবাহনী ডার্বি’।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দ্বিতীয় সেমিফাইনালে দুদলই ছিল রক্ষণাত্মক কৌশলী। ম্যাচের ১৭ মিনিটে ডার্বো ল্যান্ডিংয়ের বাড়ানো বল নাবীব নেওয়াজ জীবনের পা ঘুরে ক্রসবার দুর্ভাগ্যে কাটা পড়ে।

প্রথমার্ধ গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধের ৫৬ মিনিটে শেখ জামালের মোমোদু বক্সের মধ্যে বল পেয়েও বাইরে দিয়ে মারলে বেঁচে যায় আবাহনী!

গোলের খোঁজ না পেয়ে ম্যাচের ৫৮ মিনিটে ডার্বো ল্যান্ডিংয়ের বদলি হিসেবে এমেকা ডার্লিংটনকে মাঠে পাঠান আবাহনীর কোচ দ্রাগো মামিচ। পরে ৬৫ মিনিটে নাইজেরিয়ান এই ফরোয়ার্ডের গোলেই ফাইনাল মঞ্চে যাওয়ার টিকিট কাটে বর্তমান চ্যাম্পিয়নরা।

গোলটি এসেছে দ্বিতীয় চেষ্টায়। প্রথমে বক্সের জটলার মধ্যে থেকে শট নিয়েছিলেন নাবিব নেওয়াজ। শেখ জামালের গোলরক্ষক সামিউল ইসলামের গায়ে লেগে সেটি ফিরে আসে। ফিরতি বলে দারুণ ফিনিশিংয়ে প্রতিপক্ষের জাল খুঁজে নেন এমেকা।

ম্যাচে বেশি সুযোগ তৈরি করেছে শেখ জামালই। কিন্তু সেগুলোকে গোলে রূপান্তর করতে পারেনি। প্রথমার্ধের তিনটি সুযোগের অন্তত দুটির জন্য আফসোস থাকবে তাদের। ম্যাচের ৭৯ মিনিটে শেষ সহজ সুযোগটি হাতছাড়ায় নষ্টের ষোলোকলা পূর্ণ করে শেখ জামাল। আবাহনীর গোলরক্ষক সোহেলকে সামনে পেয়েও জালের বাইরে দিয়ে বল পাঠান তিনি।

আর ব্যবধান দ্বিগুণের শেষ সহজ সুযোগটি ৮৩ মিনিটে হাতছাড়া করে আবাহনী। ফরোয়ার্ড নাবিব নেওয়াজ বক্সে ঢুকে শেখ জামাল গোলরক্ষককে একা পেয়েও তার গ্লাভসে বল তুলে দেন দুর্বল শটে।