চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘প্রিজমা’ ক্রেজে মগ্ন তারুণ্য

গত ক’দিন ধরে ফেসবুক খুললেই হোম পেজ জুড়ে শুধু প্রিজমা আর প্রিজমা। সাধারণ থেকে অসাধারণ, হাজারো ঝকঝকে রঙে রাঙানো থেকে একেবারেই পেন্সিলে আঁকা সাদাকালো, তেলরঙ ইফেক্ট থেকে শুরু করে মোজাইকের মতো ভাঙ্গা ভাঙ্গা- একেকজনকে নানা রকম দেখতে প্রিজমায় ভরা পুরো ফেসবুক।

যারা এখনো এই ‘প্রিজমা’ জিনিসটার সঙ্গে পরিচিত নন তাদের জানিয়ে রাখি, প্রিজমা একটি আইফোন অ্যাপ। এর মাধ্যমে ছবির পোস্ট প্রসেস করে তাতে বিভিন্ন ধরণের ইফেক্ট যোগ করা যায়। বাজারে আসার পরই ব্যাপক জনপ্রিয়তা পায় অ্যাপটি।

বাকি বিশ্বের সঙ্গে তাল রেখে বাংলাদেশেও ছড়িয়ে পড়েছে প্রিজমা উন্মাদনা। এতদিন হরেক রকম ফটো এডিটিং আর ফটো ইফেক্ট অ্যাপ থাকলেও সাম্প্রতিক সময়ে একবারে এত বেশি ভাইরাল হলো প্রিজমা-ই।

কেন প্রিজমা ব্যবহার করছেন? চ্যানেল আই অনলাইনের এমন প্রশ্নের জবাবে বেশিরভাগ ব্যবহারকারীরই জবাব, সবাই করছে, তাই। প্রিজমা মূলত হয়ে উঠেছে হালের ট্রেন্ড। সময়ের সঙ্গে মিল রেখে সামাজিক মাধ্যমে সচল থাকার জন্যই এত মানুষের এক সঙ্গে প্রিজমার ব্যবহার।

অনেকেই আছেন যারা প্রিজমা অ্যাপটি সম্পর্কে হয়ত খুব একটা ভালো করে জানেন না। পরিচিতরা সবাই করছে বলে তিনিও এক-আধটা ছবি প্রিজমা করে পোস্ট করেছেন। কারও আবার অন্যের পোস্ট করা অদ্ভুত ছবিগুলো ভালো লেগে গেছে। তাই ভাবলেন, ‘দেখি না, আমারটা কেমন হয়।’ সেই চিন্তা থেকে প্রিজমা।

কেউ কেউ আবার নিজেও নিজের ছবি প্রিজমা করেননি। হয়ত আগ্রহ তেমন নেই কারও। বন্ধু বা পরিচিত কেউ শখ করে একটা ছবি প্রিজমা করে দিলেন নিজের আইফোন দিয়ে। ব্যাস, ভালো লেগে গেল। ফেসবুকেও পোস্ট দিয়ে দিলেন তাই। আবার অনেকে নিজের আইফোন না থাকলেও পরিচিত কারও আইফোনে প্রিজমা করিয়ে ছবি ফেসবুকে পোস্ট করছেন। সময়ের সঙ্গে থাকা, সবার সঙ্গে তাল মিলিয়ে চলা, এমনকি স্ট্যাটাস ইস্যুও কাজ করে কোনো কোনো ক্ষেত্রে।

প্রিজমার অফিশিয়াল অ্যান্ড্রয়েড সংস্করণ না থাকলেও অল্প সময়ের জন্য একটি বেটা (পরীক্ষামূলক) ভার্সন বের করেছিল নির্মাতা কোম্পানি প্রিজমা ল্যাবস ইনকর্পোরেটেড। কয়েক ঘণ্টা পরই অবশ্য তা বন্ধ করে দেয়া হয়। ওই সময়ের মধ্যেই নিজের ছবির প্রিজমা করে নিয়েছেন অনেক অ্যান্ড্রয়েড ব্যবহারকারী। সেখানেও কারণ একটাই, সময়ের জনপ্রিয় জিনিসের সঙ্গে তাল মেলানো।

সাধারণ মানুষের পাশাপাশি অসংখ্য সেলিব্রিটিও মগ্ন প্রিজমা রঙে নিজের চেহারা রাঙাতে।

প্রিজমা ব্যবহারে ছবির প্রশংসা পাওয়ার পাশাপাশি কিছু নেতিবাচক মন্তব্যও শুনতে হচ্ছে অনেক ব্যবহারকারীকে। এক প্রিজমা ব্যবহারকারী যেমন বললেন, তাকে শুনতে হয়েছে, আইফোন ব্যবহার করেন সেটা সবাইকে জানানোর জন্যই নাকি প্রিজমা ছবি পোস্ট করেছেন। অনেকে বলছেন, এর চেয়ে স্বাভাবিক ছবিগুলো হাজারগুণে সুন্দর।

আবার এ নিয়ে বিশ্ব জুড়ে ট্রলও হচ্ছে খুব কম নয়। তবে সে সব নিয়ে ব্যবহারকারীদের খুব বেশি মাথাব্যথা আছে বলে মনে হয় না। নতুন কোনো ট্রেন্ড বের হলে কিছু সমালোচনা তো হবেই।

তবে ভালোমন্দ যা-ই হোক, প্রিজমা এখন এই সময়ের সোশ্যাল মিডিয়া ক্রেজ, যা তরুণ প্রজন্মকে ছাড়িয়ে এগিয়েছে আরও অনেকটা। আশা করি আরও বেশ কিছুদিন রঙবেরঙের প্রিজমা আমরা ফেসবুক জুড়ে দেখতে পাবো। অন্তত যতদিন নতুন আরেকটি ভাইরাল হওয়ার মতো অ্যাপ বাজারে না আসছে ততদিন!