চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

প্রস্তুতি ম্যাচ নিয়ে এখনও আশায় বিসিবি

টিম হোটেল থেকে দূরত্ব বেশি হওয়ায় সাভারের বিকেএসপিতে প্রস্তুতি ম্যাচ খেলতে আপত্তি ক্রিকেট অস্ট্রেলিয়ার। মোহাম্মদপুরে ইউল্যাব বিশ্ববিদ্যালয়ের মাঠে পর্যাপ্ত সুযোগ-সুবিধার অভাব। দুইদিনের প্রস্তুতি ম্যাচটি তারা খেলতে চেয়েছিল আগে থেকেই নির্ধারিত ভেন্যু ফতুল্লায়। কিন্তু দিনের পর দিন জলাবদ্ধতা থেকে সৃষ্ট দুর্গন্ধে শ্বাস নেওয়ার অবস্থা নেই সেখানে। যে কারণে প্রস্তুতি ম্যাচটি না হওয়ার শঙ্কাই বেশি। তারপরও বিসিবি আশা করছে, কয়েকটা দিন বৃষ্টি না হলে ম্যাচটি আয়োজন করা সম্ভব।

রোববার মিরপুরে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী জানিয়েছেন, মঙ্গলবার ক্রিকেট অস্ট্রেলিয়ার একটি প্রতিনিধিদল ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম আবার পরিদর্শনে যাবে।

তিনি বলেন, ‘সাম্প্রতিক বন্যা ও অতিবৃষ্টির কারণে ফতুল্লায় যে অনুশীলন ম্যাচ ছিল তার প্রস্তুতি বারবার বিঘ্নিত হচ্ছিল। তারপরও আমরা আশাবাদী ছিলাম যদি অনুশীলন ম্যাচের আগে বৃষ্টিহীন কয়েকটা দিন পাওয়া যায়। সেক্ষেত্রে হয়ত মাঠ প্রস্তুত করা সম্ভব হবে। সেভাবেই আমাদের প্রস্তুতি এগিয়ে চলছে এবং ক্রিকেট অস্ট্রেলিয়া টিম ম্যানেজমেন্টের সঙ্গে কথা হয়েছে। আশা করছি তারা আগামীকাল ভেন্যুটা আবার দেখবেন এবং ভেন্যু প্রস্তুত হলে আশা করছি ২২ ও ২৩ তারিখ ফতুল্লায় ম্যাচটি আয়োজন করতে পারব।’

ফতুল্লা স্টেডিয়ামের পানি শুকিয়ে গেলেও বাইরের জমে থাকা পানির কারণে এলাকাজুড়ে দুর্গন্ধ। সেখানে যেতে না চাওয়া অযৌক্তিক কিছু নয়। কিন্তু বিকেএসপিতে খেলা যেত। এ ব্যাপারে নিজামউদ্দিন বলেন, ‘সবসময় তারা ফতুল্লায় খেলার ব্যাপারে অগ্রাধিকার দিয়েছে প্র্যাকটিস ম্যাচ খেলার জন্য। বিকল্প ভেন্যু  সরেজমিনে দেখেছে, দু:খজনক তারা এগুলোকে বিকল্প হিসেবে আনেননি। তারা চাচ্ছিল ফতুল্লায়, আমরাও সর্বাত্মক  চেষ্টা করছি। তাদের জন্য বিকেএসপি একটু দূরে, যাতায়াতে সময় বেশি। এজন্য তারা বিবেচনা করছে না।’

প্রস্তুতি ম্যাচ না হলে তেমন কোনও সমস্যা দেখছে না টিম অস্ট্রেলিয়া। সোমবার মিরপুরে অনুশীলন শুরুর আগে দলের উইকেটরক্ষক-ব্যাটসম্যান পিটার হ্যান্ডসকম্ব সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে এ ব্যাপারে বলেছেন, ‘প্রস্তুতি ম্যাচ না হলে আমাদের আহামরি সমস্যা হবে না।  আমরা এখানে অনুশীলনের পর্যাপ্ত সময় পাচ্ছি। মানসিকভাবেও খেলার জন্য প্রস্তুত আছি আমরা।

মিরপুরে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট শুরু হবে ২৭ আগস্ট। প্রস্তুতি ম্যাচের জন্য নির্ধারিত দুই দিন ২২ ও ২৩ আগস্ট।

বাংলাদেশে এসে প্রস্তুতি ম্যাচ ছাড়াই সরাসরি মূল সিরিজ বা আসরে খেলতে নেমে যাওয়ার ইতিহাস অস্ট্রেলিয়ার আগেও আছে। ২০১৪ সালে টি-টুয়েন্টি বিশ্বকাপ খেলতে এসে অন্যান্য দল প্রস্তুতি ম্যাচ খেললেও বিকেএসপিতে ম্যাচ পড়ায় তারা খেলেনি। ২০০৬ সালে বাংলাদেশে সবশেষ টেস্ট সিরিজ খেলতে  এসেও প্রস্তুতি ম্যাচ খেলেনি অজিরা।

অস্ট্রেলিয়া দল  মিরপুরে প্রস্তুতি ম্যাচ খেলার ইচ্ছার কথাও জানিয়েছিল বিসিবিকে। কিন্তু প্রথম টেস্টের ভেন্যুতে ম্যাচের চার-পাঁচ দিন আগে সেটি সম্ভব নয় বলে জানিয়ে দেয় বিসিবি।