চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রতিবন্ধী নারীদের অধিকার সুরক্ষা এবং সম-অধিকারের দাবিতে মানববন্ধন

‘প্রতিবন্ধী নারীদের সাবলম্বী করি, টেকসই অর্থনীতির দেশ গড়ি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে নারী প্রতিবন্ধী অধিকার সুরক্ষা এবং সম-অধিকার ও সম-সুযোগ নিশ্চিতকরণের দাবিতে রাজধানীর শাহবাগ চত্বরে মানববন্ধন ও র‌্যালি করেছে জাতীয় প্রতিবন্ধী ফোরাম।

মানববন্ধন থেকে প্রতিবন্ধী নারীদের অধিকার সুরক্ষার জন্য ৭ দফা প্রস্তাবনা তুলে ধরা হয়। বিশেষ করে প্রতিবন্ধী নারী’র ক্ষমতায়ন ও উন্নয়নে সুনিদৃষ্ট প্রকল্প গ্রহণসহ তাদের দেখভালের সকল দায়িত্ব মহিলা ও শিশু মন্ত্রণালয়ের অধিনে নিয়ে আসার দাবি জানানো হয় আয়োজন থেকে।

এর পাশাপাশি, প্রতিবন্ধী নারী ও শ্রবণ প্রতিবন্ধীদের জন্য সমন্বিত বিদ্যালয় প্রতিষ্ঠাসহ রাজনৈতিক ক্ষমতায়নে জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে শতকরা ৫ শতাংশ অংশগ্রহণ নিশ্চিত করা, আদালতে ইশারা ভাষা চালু এবং নির্যাতিত প্রতিবন্ধী নারীদের জন্য ভিকটিম সাপোর্ট সেন্টার চালুর দাবি জানানো হয়।

আয়োজনে বক্তারা প্রতিবন্ধী নারীদের নানা প্রতিবন্ধকতার কথা তুলে ধরেন। বিশেষ করে যাতায়াতের ক্ষেত্রে প্রতিবন্ধীদের সীমাবদ্ধতা তুলে ধরে বক্তারা বলেন:‘ আমাদের বাসে উঠতে দেওয়া হয়না। বাসের কথা তো রইলোই ট্রেনের অবস্থা আরও খারাপ। তাহলে আমরা যাতায়ত করবো কীভাবে?’

এ বিষয়ে সরকারের উচ্চ মহলের দৃষ্টি আকর্ষণ করে প্রতিবন্ধীরা নারীরা মানববন্ধনে বক্তব্য রাখেন। বিকাল ৩টায় মানববন্ধন শেষে র‌্যালি অনুষ্ঠিত হয়।