চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

প্রকাশিত সংবাদ বিষয়ে ঢাবি শিক্ষক মতিয়ারের প্রতিবাদ

‘অস্ত্র প্রশিক্ষণ নেওয়া’ ঢাবি শিক্ষক মতিয়ারের নিয়োগ বৃত্তান্ত শিরোনামে গত বৃহস্পতিবার চ্যানেল আই অনলাইনে প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক মোঃ মতিয়ার রহমান।

শুক্রবার চ্যানেল আই অনলাইনে পাঠানো এক প্রতিবাদ লিপিতে তিনি প্রকাশিত সংবাদকে “মিথ্যা বা বানোয়াট” বলে উল্লেখ করেছেন, তবে সংবাদের কোন অংশের প্রতিবাদ করেছেন বা কোন অংশের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন তা উল্লেখ করেন নাই।

শিক্ষক মতিয়ার রহমান লিখেছেন, “২০ এপ্রিল ২০১৭ তারিখে বিভিন্ন ইন্টারনেট ভিত্তিক ও প্রিন্ট মিডিয়ায় আমার সম্পর্কে মিথ্যা ও মানহানিকর যে সংবাদটি প্রকাশ করা হয়েছে আমি তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। সংবাদের সঙ্গে সংযুক্ত ছবিটি উদ্দেশ্যমূলকভাবে প্রযুক্তি ব্যবহার করে তৈরী করা হয়েছে যা আমার জন্য অত্যন্ত মর্যাদাহানিকর।”

তিনি আরও লিখেছেন, “ছাত্রজীবনে অত্যন্ত সাফল্যের সাথে শিক্ষাজীবন সমাপনের পর আমি মেধারভিত্তিতে প্রথমে ইসলামী বিশ্ববিদ্যালয়ে, পরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এবং সর্বশেষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে নিয়োগ পেয়ে অত্যন্ত পেশাদারিত্বের সাথে শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করে আসছি।”

তার অভিযোগ, “ইতোপূর্বে পরিসংখ্যান বিভাগে স্বাধীনতার বিপক্ষের শক্তি,নারী নির্যাতনের কারণে ফৌজদারী অপরাধে অভিযুক্ত এবং পরীক্ষার ফলাফল জালিয়াতিসহ বিভিন্ন অশিক্ষক সুলভ কর্মকান্ডে জড়িত শিক্ষকদের একটি গ্রুপ অত্যন্ত সক্রিয় ছিল। উক্ত কুচক্রীমহল কর্তৃক আমার ব্যক্তিগত ও কর্মজীবনে বিভিন প্রতিবন্ধকতা সৃষ্টির লক্ষ্যে এবং মুক্তিযুদ্ধের সপক্ষের প্রগতিশীল শিক্ষকদের কর্মকান্ডকে প্রশ্নবিদ্ধ করার হীন উদ্দেশ্য নিয়ে এই ভিত্তিহীন ও বানোয়াট সংবাদটি প্রকাশ করা হয়েছে। ”

শিক্ষক হিসেবে এই বিভাগে যোগদান করার পর থেকে প্রগতিশীল শিক্ষকদের নিয়ে বর্তমান চেয়ারম্যানকে একাডেমিক এবং প্রশাসনিক কাজে সর্বতোভাবে সহযোগিতা করে আসছেন বলেও উল্লেখ করেন প্রতিবাদলিপিতে।

প্রতিবেদকের বক্তব্য: ঢাকা বিশ্ববিদ্যালয়ের যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে দেখা করে ও বিভিন্ন নথি দেখে সংবাদটি তৈরি করা হয়েছে।