চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

পেপ্যাল ইস্যুতে ফেসবুক পেজে ক্ষোভের মুখে আইসিটি মন্ত্রী

১৯ অক্টোবর পেপ্যাল সার্ভিস উদ্বোধন করার কথা বলে জুম সার্ভিস উদ্বোধনের খবরে সমালোচনা যেন থামছেই না। এর পরিপ্রেক্ষিতে বিতর্কের জবাব দিতে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের ফেসবুক পেজে পোস্ট দেয়ার পরও সমালোচনা থামেনি। বরং এরপর নিজের ফেসবুক পেজে ফ্রিল্যান্সারসহ প্রযুক্তি সংশ্লিষ্টদের ক্ষোভের মুখে পড়েছেন তিনি।

এমনকি পেজটির রিভিউ সেকশনে গিয়ে অনেকেই নেতিবাচক মন্তব্য করছেন, পেজ রেটিং কমিয়ে দিচ্ছেন। এতে জুনাইদ আহমেদ পলক নামের ভেরিফাইড ফেসবুক পেজের রেটিং নেমে দাঁড়িয়েছে ২ দশমিক ২ স্টারে। বেশিরভাগ রিভিউদাতা প্রতিমন্ত্রীর পেপ্যাল চালুর বক্তব্যে নেতিবাচক মন্তব্য করছেন।

প্রতিমন্ত্রীর পেজে ১ রেটিং দিয়ে এইচকিউ বিডিসিলেট নামের একটি আইডি থেকে দেয়া রিভিউতে লেখা হয়: এই লজ্জ্বা আপনার নয়। এই লজ্জ্বা আমাদের। আপনার জন্য বর্তমান সরকারকে মানুষ নেগেটিভভাবে বিচার করছে। আপনার উচিত এই পদত্যাগ করে এখানে আরও দক্ষ কাউকে কাজ করার সুযোগ করে দেয়া। পেপ্যাল আর জুম বিষয়ক যে সংজ্ঞা আপনি দিলেন তা সত্যিই হাস্যকর। ইমেল মানে গুগলের জিমেল! পেপ্যাল মানে জুম! কী উদাহরণ! কোন দুনিয়ায় বাস করছেন স্যার?

মোহাম্মাদ আরমান লিখেছেন: শুধুমাত্র মিথ্যা আশ্বাস দেয়ার জন্যই এই প্রতিবাদ। সরকারের কাছে থেকে আমরা সহযোগিতা আশা করি। সহযোগিতা ছাড়া আমরা এতদিন চলতে পারছি, হয়ত সামনেও পারব। সহযোগিতা করতে না পারার জন্য আমরা কখনও প্রতিবাদ করিনি। কিন্তু মিথ্যা আশ্বাস দিয়ে রাজনীতি করাটা কষ্টকর।

নূর ইসলাম বিডি নামের একটি আইডি থেকে ১ স্টার রেটিং দিয়ে লেখা হয়েছে: জুম আগে থেকেই ছিল। নতুন কিছু আনতে পারলে বলেন। ফ্রিল্যান্সাররা এসব ভালো করে জানে যে কোনটা কী।

অনামিকা ধর নামের একজন লিখেছেন: পলক সাহেব, আইন ব্যবসায় ফিরে যান। আইসিটি মন্ত্রণালয় চালানো আপনার কাজ না।

বেশিরভাগ নেতিবাচক মন্তব্য-রেটিংয়ের ভীড়ে পলক ভক্তরাও কোণঠাসা। তেমন ইতিবাচক কিছু বলতে পারছেন না তারাও।

সোহাগ খান নামের একটি আইডি থেকে লেখা হয়েছে: যদিও আপনাকে অনেক পছন্দ করতাম কিন্তু পেপ্যাল নিয়ে মিথ্যাচার আমার ভালো লাগেনি।

আহাদ সিফাত লিখেছেন: এবারও আইসিটি ডিভিশন সবাইকে বিভ্রান্ত করল। দুঃখের বিষয় হলো- নেপাল, ভুটান, শ্রীলংকার মত দেশ পেপ্যাল সেবা পায়! কিন্তু আমরা পাই না! কেন? বাংলাদেশ, তাই!

গত ১০ অক্টোবর বিকেলে বিসিসি ভবনে এক অনুষ্ঠান শেষে ১৯ অক্টোবর দেশে পেপ্যাল উদ্বোধন করা হবে বলে জানান আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। কিন্তু পরবর্তীতে পেপ্যাল জানায়, তারা আপাতত বাংলাদেশে আসছে না। বরং তাদের জুম সার্ভিস উদ্বোধন হচ্ছে ১৯ অক্টোবর। এরপর থেকেই ফ্রিল্যান্সার এবং প্রযুক্তি সংশ্লিষ্টদের সমালোচনার মুখে পড়েন তিনি।