চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

পুরস্কারের নগদ অর্থ বাড়ালো নোবেল ফাউন্ডেশন

২০১৭ সালে নোবেল পুরস্কার বিজয়ীরা আগের চেয়ে ১ লাখ মার্কিন ডলার বেশী নগদ অর্থ পুরস্কার পাবেন বলে জানিয়েছে নোবেল ফাউন্ডেশন। এর ফলে পুরস্কার হিসেবে ১০ লাখ ডলারের পরিবর্তে এবার ১১ লাখ মার্কিন ডলার পাবেন। পুরস্কার ঘোষণার মাত্র এক সপ্তাহ আগে নোবেল ফাউন্ডেশন এই তথ্য জানিয়েছে।

স্টকহোমে নোবেল ফাউন্ডেশনের এক বিবৃতিতে বলা হয়, গত ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত এক বৈঠকে নোবেল ফাউন্ডেশনের বোর্ড পরিচালকরা সিদ্ধান্ত নেন, প্রতিটি বিভাগে ২০১৭ সালের নোবেল পুরস্কারের নগদ অর্থের পরিমাণ হবে ১১ লাখ মার্কিন ডলার।

এএফপি জানায়, ২০১২ সালে নোবেল পুরস্কারের নগদ অর্থের পরিমাণ ২০ শতাংশ কমিয়ে এক কোটি ক্রোনা থেকে ৮০ লাখ ক্রোনা করা হয়। ২০০১ সাল থেকে এ পরিমাণ অর্থ দেয়া হচ্ছিল।

ডিনামাইট উদ্ভাবক সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের রেখে যাওয়া তহবিল থেকে নোবেল পুরস্কার বিজয়ীদের এ বিশাল অংকের অর্থ পুরস্কার দেয়া হয়।

নোবেল পুরস্কার ঘোষণার ঐতিহ্য অনুযায়ী প্রতি বছর প্রথমেই চিকিৎসা শাস্ত্রের জন্য এ পুরস্কার ঘোষণা করা হয়ে থাকে। সে নিয়ম অনুযায়ী আগামী ২ অক্টোবর চিকিৎসা শাস্ত্রের জন্য নোবেল পুরস্কার ঘোষণা হতে যাচ্ছে। এর পরবর্তী দু’দিনে যথাক্রমে পদার্থবিদ্যা ও রসায়ন বিভাগের নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।

আগামী ৬ অক্টোবর ঘোষণা করা হবে নোবেল শান্তি পুরস্কার। তবে নোবেল সাহিত্য পুরস্কার ঘোষণার দিন এখন পর্যন্ত নির্ধারণ করা হয়নি।