চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পিকাসোর আঁকা ছবি ৩৬৩ কোটি টাকায় বিক্রি

বিখ্যাত স্প্যানিশ চিত্রশিল্পী ও ভাস্কর পাবলো পিকাসোর আঁকা ‘ফেমে আসিসে, রোব ব্লু’ (নীল পোশাকে অধিষ্ঠিত নারী) ছবিটি নিউইয়র্কে একটি নিলামে সাড়ে ৪ কোটি মার্কিন ডলার মূল্যে বিক্রি হয়েছে। বাংলাদেশি মুদ্রায় এর দাম প্রায় ৩৬৩ কোটি টাকা।

এটি পিকাসোর আঁকা সবচেয়ে জনপ্রিয় পোর্ট্রেটগুলোর (ব্যক্তিবিশেষের ছবি) একটি। ছবিটিতে পিকাসো তার অন্যতম প্রেমিকা ডোরা মারকে এঁকেছিলেন তার স্বভাবসুলভ বাঁকানো কৌশলে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিটলারের নাৎসি বাহিনী পেইন্টিংটি দখল করে ফ্রান্সের প্যারিস থেকে মোরাভিয়ায় নিয়ে যাচ্ছিল। কিন্তু পথেই তারা ফরাসি বিদ্রোহীদের একটি দলের আক্রমণের শিকার হয় এবং ওই আক্রমণের সময়ই বিদ্রোহী যোদ্ধারা পেইন্টিংটি আবার সুরক্ষিত অবস্থায় প্যারিসে ফিরিয়ে নিয়ে যায়।

ছবিটি ছ’বছর আগে যুক্তরাষ্টের এক চিত্রকর্ম সংগ্রাহক ২ কোটি ৬০ লাখ ডলার, বা ২১০ কোটি টাকা মূল্যে পিকাসোর এই পোর্ট্রেটটি কিনে নেন। তারপর এবারই ছবিটি আরও অনেক বেশি দামের ব্যবধানে নিলামে উঠল।

ডোরা মার এবং পিকাসোর মাঝে টানা ন’বছরের গভীর প্রণয়ের সম্পর্ক ছিল। ওই সময়েই ১৯৩৯ সালে প্রেয়সীর প্রতি ভালোবাসা থেকে ছবিটি আঁকেন বিশ্বখ্যাত এই চিত্রকর। তখন তার বয়স ছিল ৫৮ বছর। আর ডোরা মারের বয়স ছিল মাত্র ৩১।