চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

পাবলো নেরুদার রহস্যঘেরা মৃত্যু নিয়ে নতুন তথ্য

চিলির নোবেল বিজয়ী বিখ্যাত কবি, রাজনীতিবিদ ও কূটনীতিক পাবলো নেরুদা ক্যান্সারে মারা যাননি। কী কারণে মারা গেছেন তা এখনো জানাতে পারেনি ফরেনসিক বিভাগ। তবে তিনি যে ক্যান্সারে মারা যাননি শুক্রবার আন্তর্জাতিক বিশেষজ্ঞরা নিশ্চিতভাবে এ কথা জানিয়েছেন।

তার ব্যক্তিগত সহকারী ও গাড়িচালক অবশ্য নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে নেরুদাকে বিষ প্রয়োগে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করে আসছেন।

২০১১ থেকে এ অভিযোগ করে আাসছিলেন তার সাবেক গাড়িচালক ও ব্যক্তিগত সহকারী। তার পরিপ্রেক্ষিতে চালানো তদন্তে নতুন তথ্য বেরিয়ে এসেছে। বিশেষজ্ঞ ডাক্তারদের দল বলেছে, কবি পাবলো নেরুদা ক্যান্সারে ভুগছিলেন সত্য, তবে তা প্রাণঘাতী কোন ক্যান্সার নয়।

নেরুদার উপর চালানো নতুন করে পরীক্ষার ফলাফলে তারা নিশ্চিত হয়েছেন যে তিনি ক্যানসারে মারা যাননি। বিশেষজ্ঞ প্যানেলের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে অরেলিও লুনা বলেন, ডেথ সার্টিফিকেটে তার মৃত্যুর প্রকৃত কোন কারণ উল্লেখ ছিল না। তবে সরকারি বিবৃতিতে উল্লেখ করা হয়, তিনি ক্যান্সারে মারা যান।

তার পাকস্থলিতে ইনজেকশন দেওয়ার পর সান্তিয়াগোর একটি ক্লিনিকে নেয়া হলে সেখানেই তিনি মারা যান। তার চালক ও ব্যক্তিগত সহকারী আরেয়া বলেন সেই সন্ধ্যায় তার মৃত্যু হয় এবং তাকে যে হত্যা করা হয়েছে তাতে কোন সন্দেহ নেই। ২০১৩ সালে বিবিসিকে দেয়া সাক্ষাতকারে তিনি বলেন, আমার মৃত্যুর আগের দিন পর্যন্ত আামি এই কথাই বলে যাবো। নেরুদাকে হত্যা করা হয়েছে। তাকে দেশ ত্যাগ করতে দিতে চায়নি হত্যাকারীরা, তাই তাকে হত্যা করেছে।

কবি, রাজনীতিবিদ পাবলো নেরুদা ২৩ সেপ্টেম্বর ১৯৭৩ সালে মারা যান। চিলির কমিউনিস্ট পার্টির বিশিষ্ট সদস্য নেরুদা মেক্সিকোতে পালিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। সেখান থেকে পিনোশে সরকারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার পরিকল্পনা ছিল তার।

এক রক্তক্ষয়ী সামরিক অভ্যুত্থানে সমাজতান্ত্রিক প্রেসিডেন্ট সালভাদর আলেন্দে ক্ষমতাচ্যুত হওয়ার পর পিনোশে দেশের দায়িত্ব গ্রহণের কয়েকদিনের মধ্যে নেরুদার মৃত্যু হয়। নেরুদা ছিলেন সমাজতান্ত্রিক প্রেসিডেন্ট সালভাদর আলেন্দের সমর্থক ও ব্যক্তিগত বন্ধু।

পিনোশে ১৭ বছর চিলি শাসন করেন। সেসময় বামপন্থী প্রায় তিন হাজার ২শ’ বামপন্থীসহ বিরোধীমতের লোকজনকে তিনি হত্যা করেন। ২০০৬ সালে ৯১ বছর বয়সে মারা যান পিনোশে। তার শাসনামলে সংঘটিত অপরাধের জন্যে তাকে সাজা পেতে হয়নি।